Saturday, September 21, 2024
Homeরাজনীতিসরকারের একটা অংশের সিন্ডিকেটের কারণে তেলের দাম বাড়ছেই: নুর

সরকারের একটা অংশের সিন্ডিকেটের কারণে তেলের দাম বাড়ছেই: নুর

নবদূত রিপোর্ট:

সরকারের একটা অংশের সিন্ডিকেটের কারণেই তেলের দাম বাড়ছে বলে অভিযোগ করেছেন গন অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর।

শুক্রবার (৬ মে) তেলের দাম বৃদ্ধি প্রসঙ্গে গণমাধ্যমের মাধ্যমে এমন অভিযোগ করেন ডাকসুর সাবেক এই ভিপি।

নুরুল হক নুর বলেন, তেলের এই সংকটটা যদি আজ প্রথম হতো তাহলে আমরা ধরে নিতাম আন্তর্জাতিক সংকটের কারণে এটি তৈরি হয়েছে। কিন্তু আমরা দেখেছি এই সংকট অনেক আগে থেকেই দেশে লেগে আছে। যে পাঁচটা কোম্পানি পরিশোধিত তেল আমদানি করে তাদের বিরুদ্ধে মজুদ থাকার পরেও বাজারে সরবরাহ না করার অভিযোগ রয়েছে। কিন্তু অভিযান চালিয়েও তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি। যারা ব্যবস্থা নিবে তাদেরকে উপরের মহল থেকে ফোন দিয়ে চাপ দেওয়া হচ্ছে।

ডাকসুর সাবেক এই ভিপি বলেন, দুটি তেল কোম্পানির উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে। তারা স্পষ্ট করেই বলেছে, ‘যথেষ্ট তেল কোম্পানিগুলোর কাছে রয়েছে। তবে কয়েকজন ব্যবসায়ীর সাথে সরকারের কয়েকজন এমপি, মন্ত্রী মিলে কারসাজি করে প্রতিদিন জনগণের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। রোজার শুরুর দিকে তেলের কোম্পানিগুলো দেখিয়েছে পর্যাপ্ত সাপ্লাই আছে এবং সরকারেরও কড়া নির্দেশনা ছিল। কিন্তু ঈদের আগে তারা এই সংকটটা তৈরি করেছে এবং মজুদ তেল কম ছেড়েছে। এখন আবার এক লাফে ৩৮ টাকা বাড়িয়ে দিলো।

সরকারকে দোষারোপ করে তিনি বলেন, এটা পুরোপুরি সরকারের একটা অংশের সিন্ডিকেটের কারণে হয়েছে। এই লাভের অংশ সরকারের বিভিন্ন এমপি-মন্ত্রী থেকে শুরু করে উচ্চ পর্যায়েরও অনেকে পাচ্ছেন। কারণ আগামী নির্বাচন আছে। সরকার যেহেতু টিকে আছে বিভিন্ন গোষ্ঠীকে খুশি করে, জবাবদিহিতা নিশ্চিত না করে। সে কারণে বিভিন্ন জনকে অবৈধ সুবিধা দিতে এই টাকাটা তাদের দরকার। এই কারণেই মূলত তেলের দামটা বেড়েছে এবং জনগণের নাভিশ্বাস উঠছে।4 নুর বলেন, বিনা ভোটের অবৈধ মাফিয়া সরকারের বিরুদ্ধে জনগণের সর্বাত্মক আন্দোলন ব্যতীত গণমানুষের মুক্তি নেই।
জনগণকে সাথে নিয়ে আমরা শিগগিরই তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে কর্মসূচি দেব।

RELATED ARTICLES

Most Popular