Saturday, September 21, 2024
Homeরাজনীতিশামসুজ্জামানকে আটকে গণঅধিকার পরিষদের ক্ষোভ, অবিলম্বে মুক্তি দাবি

শামসুজ্জামানকে আটকে গণঅধিকার পরিষদের ক্ষোভ, অবিলম্বে মুক্তি দাবি

সাভারে কর্মরত প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানকে তাঁর বাসা থেকে আজ বুধবার ভোরে সিআইডির পরিচয়ে তুলে নেওয়া হয়েছে। সিআইডির পরিচয় দেওয়া ব্যক্তিরা সাধারণ পোশাকে ছিলেন।

এ ঘটনাকে বাক্‌স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতার ওপর চরম আঘাত বলে মনে করে গণঅধিকার পরিষদ। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দলটির নেতারা। তাঁরা অবিলম্বে শামসুজ্জামানের মুক্তি দাবি করেছেন।

এ ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড.রেজা কিবরিয়া ও সদস্যসচিব নুরুলহক নুর।

এক যৌথ বিবৃতিতে গণঅধিকার পরিষদের আহ্বায়ক ও সদস্যসচিব বলেন, “৫৩ তম স্বাধীনতা দিবসে বর্তমান পরিস্থিতিতে মানুষের দুঃখ-কষ্ট তুলে ধরে প্রকৃত সংবাদ তুলে ধরায় সরকারি মহল সাংবাদিক শামসুজ্জামান শামসের উপর ক্ষুদ্ধ হয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে দলীয় ক্যাডারের মতো ব্যবহার করে মধ্যরাতে বাসা থেকে তুলে নেয়ায়। মধ্যরাতে এভাবে মামলা ও গ্রেফতারি পরোয়ানা ব্যতীত একজন সাংবাদিককে সাদা পোশাকে তুলে নিয়ে যাওয়া দেশের আইন,সংবিধান মানবাধিকার পরিপন্থী কাজ। এ ঘটনায় আবারও প্রমাণিত হয় সরকার নিজেদের দুর্নীতি,দুঃশাসন আড়াল করতে মুক্ত সাংবাদিকতা ও গণমাধ্যমের স্বাধীনতার বিরুদ্ধে অবস্থান নিয়েছ।যা একটি গণতান্ত্রিক রাষ্ট্রের অস্তিত্বকে হুমকিতে ফেলবে।

নেতৃদ্বয় আরও বলেন, কর্তৃত্ববাদী সরকার দেশে একদলীয় শাসন কায়েম করতে বিরোধী রাজনৈতিক দলের নেতা-কর্মীদের নির্যাতন-নিপীড়নের পাশাপাশি নাগরিক সমাজ,গণমাধ্যম ও গণমাধ্যমে কর্মীদের টুটি চেপে ধরতেই এ ধরণের জঘন্য কাজ করছ।অনতিবিলম্বে সাংবাদিক শামসুজ্জামানকে নিঃশর্ত মুক্তি ও ডিজিট্যাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের হয়রানি বন্ধ করে গণমাধ্যমে কর্মীদের সুরক্ষা ও মুক্ত সাংবাদিকতার পথ নিশ্চিত করতে হবে।একই সাথে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদেরও সংবিধান ও জনগণের প্রতি দায়বদ্ধতা থেকে বেআইনী, নিপীড়নমূলক কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান জানাই।

RELATED ARTICLES

Most Popular