Saturday, September 21, 2024
Homeমতামতবিশ্ববিদ্যালয়: শিক্ষা ভাবনা

বিশ্ববিদ্যালয়: শিক্ষা ভাবনা

অধ্যাপক ড.আ ম ম আরিফ বিল্লাহ

রাঙ্কিংয় নয় একটি বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক শিক্ষা ভাবনা জরুরী। শিক্ষা ও গবেষণার মান উন্নত হলে; স্বাস্থ্য সম্মত আবাসন নিশ্চিত হলে এবং উন্নত বিশ্বের সাথে সঙ্গতি রেখে শিক্ষাদান পদ্ধতি ও পরীক্ষা নীরিক্ষা নীতিমালা ঢেলে সাজালে এই সামগ্রিক শিক্ষা ভাবনা সফল হবে।

সর্বপ্রথম যে কাজটি করতে হবে তা হলো আগামী শিক্ষা বর্ষে প্রতিটি বিভাগের শ্রেনী কক্ষের সাইজ অনুযায়ী ছাত্র ছাত্রীদের ভর্তি করাতে হবে। আসনের অতিরিক্ত কোন ছাত্র ছাত্রীদের ভর্তি করা যাবে না। একই ভাবে ছাত্র ছাত্রীদের ক্লাসে উপস্থিতির উপর করাকরি আরোপ করতে হবে। ক্লাসের পাঠদান এবং পরীক্ষা পদ্ধতি এমনভাবে সাজাতে হবে যাতে পরীক্ষায় পাশ করতে হলে লাইব্রেরিতে বসে, বি সি এস গাইড নয়, ক্লাসের পড়া পড়তে বাধ্য হয়।

শিক্ষকদের পদোন্নতির ক্ষেত্রেও যথোপযুক্ত ব্যবস্থা নিতে হবে। গবেষণার চৌর্যবৃত্তির বিরুদ্ধেও দ্রুত ব্যবস্থা নিতে হবে। অভিযোগ পাওয়ার পর চার পাচ বছর অতিক্রান্ত হলেও তদন্ত কমিটি গঠনই হয় না অথবা গঠন হলেও কমিটির কোন সভা হয় না এই অবস্থার অবসান ঘটাতে হবে। বিভাগ এবং অনুষদের পত্রিকার গবেষণার মান বিশেষত রিভিউ পদ্ধতিতে আমুল সংস্কার প্রয়োজন। কোন কোন ক্ষেত্রে রিভিউ এর বিষয়ে গুরুতর অভিযোগ পাওয়ার পরেও কোন ব্যবস্থা নেয়া হয় না।

গবেষণায় চৌর্যবৃত্তি বিশেষ করে পি এইচ ডি গবেষণায় চৌর্যবৃত্তির যে সব অভিযোগ আছে তা সত্বর আমলে নিয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। ভাষা বিষয়ক বিভাগগুলোতে সংশ্লিষ্ট ভাষাতেই গবেষণা থিসিস লেখা বাধ্যতামূলক করতে হবে। পিএইচডি গবেষকদের জন্য এক বছর মেয়াদী research training seminar কোর্স চালু করতে হবে।
শিক্ষকদের জন্য  বিশেষত নবীন শিক্ষকদের একটি স্থায়ী শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করতে হবে।

শিক্ষকদের ইংরেজী ভাষায় গবেষণা করতে উদ্বুদ্ধ করার ব্যবস্থা নিতে হবে ইত্যাদি। এসব পদক্ষেপ গ্রহণ ও যথাযথ ভাবে বাস্তবায়ন করতে পারলে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক রেটিং বা ranking স্বাভাবিকভাবেই উন্নত হবে বলেই আমার বিশ্বাস।

ড আ ম ম আরিফ বিল্লাহ
পিএইচডি, সোয়াস, লন্ডন বিশ্ববিদ্যালয়
সহযোগী অধ্যাপক
ফার্সী ভাষা ও সাহিত্য বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়

RELATED ARTICLES

Most Popular