Saturday, September 21, 2024
Homeআন্তর্জাতিকলন্ডনে দ্বিপক্ষীয় বৈঠকে বৃটিশ পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ পাননি আবদুল মোমেন

লন্ডনে দ্বিপক্ষীয় বৈঠকে বৃটিশ পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ পাননি আবদুল মোমেন

৩০ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর জেনেভায় এলডিসি এশিয়া প্যাসিফিক রিজিওনাল রিভিউ বৈঠক এবং ৬ সেপ্টেম্বর নেদারল্যান্ডসের হেগে গ্লোবাল সেন্টার অন অ্যাডাপ্টেশন ফোরামের যোগ দিতে শনিবার,২৮ আগস্ট ইউরোপের তিন দেশ সফরে আসেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

জেনেভা ও হেগে যাওয়া-আসার সময় লন্ডনে যাত্রা বিরতি করেন পররাষ্ট্রমন্ত্রী।লন্ডনে অবস্থানকালে প্রায় ৪৭ বছর পর বৃটেনের কোনো পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার দপ্তরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হওয়ার কথা ছিল বৃহস্পতিবার। কিন্তু শেষ পর্যন্ত বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী জরুরি বৈঠকে দোহা যাওয়ায় সেই বৈঠকের অ্যাপয়েনমেন্ট বাতিল হয়ে গেছে।আফগানিস্তান ইস্যুতে দোহায় আয়োজিত এক বৈঠকে অংশ নিতে বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বর্তমানে কাতারে রয়েছেন।

এরআগে,লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে আগে জানানো হয়েছিল- বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সঙ্গে বৃহস্পতিবার দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। ব্রেক্সিট ও কোভিড পরবর্তী সহযোগিতা জোরদারের বিষয় তাদের আলোচনায় গুরুত্ব পাবে। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে লন্ডনের এই বৈঠক ঐতিহাসিক গুরুত্ব বহন করবে।

উল্লেখ্য,সবশেষ ৪৭ বছর আগে, ১৯৭৪ সালে প্রথম যুক্তরাজ্যের ফরেন মিনিস্টার হাউজে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেন।এরপর আর কোনো বাংলাদেশি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার দপ্তরে বৈঠক হয়নি বৃটিশ পররাষ্ট্রমন্ত্রীর।

RELATED ARTICLES

Most Popular