Saturday, September 21, 2024
Homeআন্তর্জাতিকশঙ্কা ও উদ্বেগের মধ্যেই সামরিক মহড়া চালাল রাশিয়া

শঙ্কা ও উদ্বেগের মধ্যেই সামরিক মহড়া চালাল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্কঃ

সম্ভাব্য যে কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড ঠেকাতে সামরিক মহড়া চালাল রাশিয়া। আফগানিস্তান নিয়ে নিরাপত্তা শঙ্কা ও উদ্বেগের মধ্যেই প্রতিবেশী দেশগুলোকে নিয়ে এই সামরিক মহড়া চালিয়েছে রাশিয়া।

এদিকে বাল্কটিক অঞ্চলেও বেলারুশকে নিয়ে ৩ মাসব্যাপী সামরিক মহড়া শুরু করেছে মস্কো, যা নিয়ে ঘুম হারাম ন্যাটোভুক্ত দেশগুলোর।

একের পর এক রকেট উৎক্ষেপণের দৃশ্য কিরগিস্তানে। তালেবান নেতৃত্বাধীন নয়া ইসলামিক আমিরাত অব আফগানিস্তান নিয়ে উদ্বেগ যখন বাড়ছে ঠিক তখন প্রতিবেশী দেশগুলোকে নিয়ে সামরিক মহড়া চালাল রাশিয়া। আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সেনা চলে যাওয়ার পর দেশটি নিয়ে বাড়তি আগ্রহ দেখা যাচ্ছে পাকিস্তান, চীন, রাশিয়া ও ইরানের মতো দেশগুলোর।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) কিরগিস্তানের ইসিককুল অঞ্চলে রকেট লাঞ্চারের পাশাপাশি অত্যাধুনিক যুদ্ধবিমান সাঁজোয়া যান ও বিভিন্ন রণসরঞ্জাম নিয়ে সামরিক অনুশীলন করেন রাশিয়া নেতৃত্বাধীন আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলো।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আফগান সীমান্তে নিরাপত্তা নিয়ে উদ্বেগের মধ্যেই রুশ সেনাবাহিনীর নেতৃত্বে সামরিক এই মহড়ায় অংশ নেন কাজাখস্তান, কিরগিস্তান ও তাজিকিস্তানের সেনারাও। রাশিয়ার অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস থ্রি হান্ড্রেড সামরিক অনুশীলনে অংশ নেয়।

RELATED ARTICLES

Most Popular