Saturday, September 21, 2024
Homeআন্তর্জাতিকতালেবান বিদেশি সহযোগিতা ও স্বীকৃতি চায়

তালেবান বিদেশি সহযোগিতা ও স্বীকৃতি চায়

আন্তর্জাতিক ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের সব সেনা ও নাগরিককে নিরাপদে যেতে দেওয়া হলেও তারা এখন স্বেচ্ছাচারী হয়ে উঠেছে বলে মন্তব্য করেন তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি।

আফগানিস্তানে তালেবান সরকারকে এখনো কোনো দেশ স্বীকৃতি দেয়নি। এ নিয়ে হতাশার কথা জানিয়েছে গোষ্ঠীটি।

 
দ্রুতই যুক্তরাষ্ট্রসহ সব দেশকে স্বীকৃতি দেয়ার আহ্বান জানান তালেবান নেতারা। তবে দেশব্যাপী এখনো তালেবানবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে।
 
দেশটির দক্ষিণাঞ্চলীয় কান্দাহার শহরেও হাজারো আফগান নাগরিক বিক্ষোভ করেছেন। তালেবান সদস্যরা মঙ্গলবার একটি আবাসিক সেনা কলোনি খালি করার নির্দেশ দেওয়ার পর বিক্ষোভ করেন সেখানকার বাসিন্দারা। নারীরাই এর অগ্রভাগে রয়েছেন।

দেশব্যাপী ছোট বড় বিক্ষোভের মধ্যেই আফগান সরকার বলছে, তারা বিদেশি সহযোগিতা ও স্বীকৃতি চায়। যুক্তরাষ্ট্রের বর্তমান আচরণ মেনে নেওয়ার মতো নয় বলেও উল্লেখ করেন তালেবানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, মার্কিন সেনা ও নাগরিকদের নিরাপদে চলে যাওয়ার সুযোগ দেওয়ার পরও ওয়াশিংটন কাবুলের অর্থ আটকে রেখে শত্রুর মতো আচরণ করছে।

আফগানিস্তান ছিল যুদ্ধবিধ্বস্ত দেশ। এখানে প্রতিনিয়তই বোমা পড়েছে। ক্ষয়ক্ষতি হয়েছে। অনেক কিছু ধ্বংস হয়েছে। আমাদের উন্নয়ন দরকার। এ জন্য বিদেশি সহযোহিতা প্রয়োজন। শিক্ষা, স্বাস্থ্য ও অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ খুব জরুরি।

RELATED ARTICLES

Most Popular