Saturday, September 21, 2024
Homeমতামতধর্ম, মুক্তিযুদ্ধ, সাংস্কৃতি এই তিনটি বিষয় দেশ ও মানুষের জিবনের সাথে অতপ্রত...

ধর্ম, মুক্তিযুদ্ধ, সাংস্কৃতি এই তিনটি বিষয় দেশ ও মানুষের জিবনের সাথে অতপ্রত ভাবে জড়িত।

আগামীর নতুন রাজনৈতি দল, বাংলাদেশ অধিকার পার্টি বা বাংলাদেশ গন অধিকার পরিষদ উক্ত তিনটি গুরুত্বপূর্ণ বিষয়কে জনগণের জন্য কি ভাবে রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে চিন্তা করে। তা জনগণের মাঝে তুলে ধরার প্রয়োজন রয়েছে বলে মনে করছি। কেমন হতে পারে নতুন দলটি ?

বাংলাদেশ একটি ধর্মপ্রাণ জনগণ সংখ্যার দেশ, এখানকার মানুষ নিজ নিজ ধর্মীয় নিয়মনীতির প্রতি খুবই শ্রদ্ধাশীল, এবং ধর্মীয় সম্প্রীতির ও অসাম্প্রদায়িক একটা দেশ। কিন্তু বিগত সময় আমরা দেখেছি রাজনৈতিক স্বার্থে ধর্মকে কিভাবে ব্যবহার করা হয়েছে, ধর্মকে ক্ষতি করা হয়েছে।
হিন্দু ধর্মালম্বীদের মন্দীরে হামলা করে উস্কানি তৈরি করা বা ইসলাম ধর্মে আঘাত করা এমন বহু কান্ড আমরা দেখেছি। দেশে ওয়াজ মাহফিলকে কেন্দ্র করে নানা সময় আলেম ওলামাকে গ্রেফতার করা কিংবা মুসলমাদের ধর্মীয় অনুভূতিততে আঘাত দেওয়াসহ ধর্মীয় সম্প্রতি নষ্ট করে রাজনৈতি পয়দা নেওয়া চেষ্টা এই দেশের বহুপুরোনো চিত্র। তাই বাংলাদেশ অধিকার পার্টি ধর্মীয় সম্প্রতি সৌন্দর্য বজায় রাখতে এবং একটি অসাম্প্রদায়িক রাষ্ট্রের মর্যাদায় বাংলাদেশকে বিশ্বদরবারে তুলে ধরতে কি পরিকল্পনা রয়েছে, তা দেশের ধর্মপ্রাণ জনগণকে জানানোর প্রয়োজনীয়তা রয়েছে। সকল ধর্মের সহবস্থান এবং সকলে নিজ নিজ ধর্ম স্বাধীন ভাবে পালনের ধর্মীয় স্বাধীনতার বিষয়ে উদারপন্থি একটা রাজনৈতিক দল হবে অধিকার পার্টি আশা করি।

মুক্তিযোদ্ধ বাংলাদেশের ইতিহাস ও বাস্তবতার এক অবিচ্ছেদ্য অংশ। বিগত সময়ের রাজনৈতিক দলগুলো নিজেদের সুবিদা মত অনেকেই এই সত্য ইতিহাসের নানা দিক তৈরি করেছে!!! যাহা অনেকে ক্ষেত্রে একটি রাজনৈতিক দল অন্য রাজনৈতিক দলকে গায়েল করতে এমন সব বিষয় সাজানো হয়েছে, সত্য ইতিহাস আজ পাওয়াই মুশকিল। তাই বাংলাদেশ অধিকার পার্টি মহান মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধের মহান বীরদের সঠিক ইতিহাস জাতির সামনে নিরপেক্ষ ভাবে তুলে ধরতে, কি ভাবে কাজ করবে, তা একটি নতুন রাজনৈতিক দল হিসেবে জাতিকে জানানোর প্রয়োজন রয়েছে।

সংস্কৃতি একটা দেশের জাতীয়তার পরিচয় বহন করে, শিল্প সংস্কৃতি একটা জাতিকে বিশ্বের সামনে আলাদা করে তুলে ধরতে সাহায্য করে, যুগে যুগে সংস্কৃতিকে কেন্দ্র করতে তৈরি হয়েছে নিজেস্ব জাতীয়তা। আর আমাদের দেশের সংস্কৃতি বিদেশী আগ্রাসনের ফলে আজ হারাতে বসেছে, বিদেশী অপসংস্কৃতির প্রভাবে বহু পরিবার ধ্বংস হতে দেখা যাচ্ছে, বহু বিবাহ, পরকিয়া, তালাক বহুমাত্রায় বৃদ্ধি পাওয়া, যৌথ পরিবার ভাংঙ্গনসহ নানাবিদ্য সামাজিক অবক্ষ্যয় লক্ষনীয়। তরুণ সমাজের একটা বড় অংশ অপসংস্কৃরতির শিকার হয়ে বিপদগামী হতে দেখা যাচ্ছে। বাংলাদেশের সংস্কৃতি রক্ষায় এবং বিদেশী অপসংস্কৃতির হাত থেকে দেশ ও জনগণকে রক্ষা করতে কি ভূমিকা রাখবে বাংলাদেশ অধিকার পার্টি তা প্রকাশ করার প্রয়োজনীয়তা রয়েছে বলে মনে করি।

বাংলাদেশ অধিকার পার্টির শুভকামনায়
মোহাঃ আনোয়ার হোসেন
সহ-সম্পাদক, কেন্দ্রীয় নির্বাহী কমেটি
প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান বিষয়ক
বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ।

RELATED ARTICLES

Most Popular