Saturday, September 21, 2024
Homeজাতীয়পরিবহনে শিক্ষার্থীদের হাফপাশের দাবিতে উত্তাল ঢাকা

পরিবহনে শিক্ষার্থীদের হাফপাশের দাবিতে উত্তাল ঢাকা

নবদূত রিপোর্ট:

শিক্ষার্থীদের জন্য হাফ কার্যকরের দাবিতে সড়ক আটকে বিক্ষোভ করছে রাজধানীর ঢাকা কলেজের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকাল ১০টায় ঢাকা কলেজের মূল ফটকের সামনের মিরপুর রোডে শিক্ষার্থীরা প্রথমে বিক্ষোভ ও পরে সড়ক অবরোধ করে। এ সময় অবিলম্বে হাফ ভাড়া কার্যকর করতে ও শিক্ষার্থীদের সাথে পরিবহন শ্রমিকদের বাজে ব্যবহার বন্ধ করার দাবিতে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

এসময় বেশ কয়েকটি গাড়িও আটক করে শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, দীর্ঘদিন ধরেই ঢাকা কলেজ শিক্ষার্থীদের দাবি ছিল বাসে কলেজে শিক্ষার্থীদের হাফ পাশ নিশ্চিত করা। কিন্তু হাফ পাশ না দিয়ে উল্টো শিক্ষার্থীদের সাথে প্রায়ই বাজে ব্যবহার করেন পরিবহন শ্রমিকরা। এতে করে সমস্যায় পড়তে হয় এয়ারপোর্ট, উত্তরা, মিরপুর, যাত্রাবাড়ী, খিলগাঁও সহ আশপাশ থেকে কলেজে আসা শিক্ষার্থীদের। তাই এসব শিক্ষার্থীদের দাবি যেন অবিলম্বে হাফ পাশ নিশ্চিত করা হয় এবং কোনোভাবেই পরিবহন শ্রমিকরা যেন শিক্ষার্থীদের সাথে খারাপ আচরণ না করে।

ঢাকা কলেজের শিক্ষার্থী তামিম ইকবাল বলেন, কলেজের সামনে দিয়ে যাতায়াত করা গাজীপুর-এয়ারপোর্টগামী বিকাশ, ভিআইপি-২৭, মিরপুরগামী মিরপুর লিংক, মিরপুর মেট্রো, সহ বিভিন্ন পরিবহনে শিক্ষার্থীদের সাথে বাজে ব্যবহার করা হয়। তারা হাফ ভাড়া নিতে চায় না। আমাদের সুস্পষ্ট দাবি ঢাকা কলেজের শিক্ষার্থীদের থেকে হাফ ভাড়া নিতে হবে।

তবে এ বিষয়টি আলোচনার মাধ্যমে সমাধানের প্রস্তাব দিয়েছে ঢাকা কলেজের শিক্ষকরা। সকাল সাড়ে দশটার দিকে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে কথা বলতে আসেন ঢাকা কলেজের শিক্ষক পরিষদ সম্পাদক ড. আব্দুল কুদ্দুস সিকদার কোষাধ্যক্ষ ওবায়দুল করিম রিয়াজ, দক্ষিণ হলের তত্ত্বাবধায়ক মোহাম্মদ আনোয়ার মাহমুদ, নিবিড় পর্যবেক্ষণ কমিটির আহ্বায়ক অধ্যাপক সঞ্জয় বিশ্বাস সহ সিনিয়র শিক্ষকরা। তবে শিক্ষার্থীরা তাদের দাবিতে অনড় রয়েছে।

এছাড়া রাজধানীর বিভিন্ন জায়গায় গাড়ি আটকিয়ে রাস্তায় বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

RELATED ARTICLES

Most Popular