Saturday, September 21, 2024
Homeমতামতশিক্ষা ও গবেষণা, রাজনীতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়

শিক্ষা ও গবেষণা, রাজনীতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়

বাংলাদেশে প্রধান বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার শতবর্ষ যখন উদযাপন করা হচ্ছে, তখন বিশ্ববিদ্যালয়টিতে ব্যক্তিস্বার্থ, অনিয়ম এবং ছাত্র-শিক্ষক রাজনীতিতে দলীয় রাজনীতির প্রভাব ইত্যাদি অনেক অভিযোগ প্রধান হয়ে উঠেছে।এ ধরনের পরিস্থিতি বিশ্ববিদ্যালয়টির গবেষণা বা শিক্ষা কার্যক্রমকে হুমকির মুখে ফেলেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য নিয়ে আলোচনা এলেই দাপট দেখা যায় রাজনীতিতে বিশ্ববিদ্যালয়টির ভূমিকার।শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়টির ভূমিকা নিয়ে প্রশ্ন বা অভিযোগের পাল্লা অনেক ভারি।

বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আবাসিক হলের সিট পেতে দলীয় রাজনীতিতে অংশগ্রহণে বাধ্য করার অভিযোগ রয়েছে।একইসাথে শিক্ষক নিয়োগ এবং শিক্ষকদের বিভিন্ন পদ পাওয়ার ক্ষেত্রে রাজনৈতিক বিবেচনার অভিযোগ আছে।

ভাষা আন্দোলন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামসহ গণতান্ত্রিক বা জাতীয় জীবনে গুরুত্বপূর্ণ সব আন্দোলনে অগ্রণী ভূমিকায় ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়।বঙ্গভঙ্গের মাধ্যমে ১৯০৫ সালে পূর্ববাংলা ও আসামকে নিয়ে একটি আলাদা প্রদেশ গঠন করা হয়েছিল, সেই বঙ্গভঙ্গ বাতিল করার রাজকীয় ক্ষতিপূরণ হিসাবে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়।

ব্রিটিশ ঔপনিবেশিক এবং পরে পাকিস্তানের শাসনের বিরুদ্ধে জাতীয়তাবাদ ও গণতান্ত্রিক আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা ছিল ঐতিহাসিক।

ঐতিহাসিক কারণেই ঢাকা বিশ্ববিদ্যালয়কে নিয়ে আলোচনা করা হলে শিক্ষা বা গবেষণার পাশাপাশি রাজনৈতিক ভূমিকা প্রাধান্য পেয়ে থাকে।

স্বাধীনতার পঞ্চাশ বছর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষে দেশের কাঙ্ক্ষিত পরিবর্তনে বিগত দিনে শিক্ষা ও গবেষণা, সৃজনশীল রাজনীতির ক্ষেত্রে যে ঐতিহ্য এই প্রতিষ্ঠানটির ছিল আবারও সেই গৌরবোজ্জ্বল ধারা ফিরে আসবে, একজন তরুণ রাজনীতিক হিসেবে সেই প্রত্যাশা ব্যক্ত করি।

শেখ খায়রুল কবির(প্রাক্তন শিক্ষার্থী)

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট,ঢাকা বিশ্ববিদ্যালয়।

RELATED ARTICLES

Most Popular