Saturday, September 21, 2024
Homeজাতীয়বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন

বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন

নবদূত রিপোর্ট:

নির্বাচন কমিশন গঠনে আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৬ সদস্যবিশিষ্ট সার্চ কমিটি গঠন করা হয়েছে।

আজ শনিবার মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন, হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। আনোয়ারা সৈয়দ হক প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের সহধর্মিণী।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সার্চ কমিটি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন-২০২২’ অনুযায়ী দায়িত্ব ও কার্যাবলি সম্পন্ন করবে। মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটির কাজ সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা করবে।

আইনানুযায়ী সার্চ কমিটি ১৫ কার্যদিবসের মধ্যে আইনে বর্ণিত যোগ্যতা-অযোগ্যতা বিবেচনা করে ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করবে। এ ক্ষেত্রে সার্চ কমিটি ইসি গঠনে রাজনৈতিক দল এবং পেশাজীবী সংগঠনের কাছ থেকে নামের সুপারিশ নিতে পারবে।

কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি। এর মধ্যে নতুন নির্বাচন কমিশনার নিয়োগ না করা গেলে নির্বাচন কমিশন সচিবালয়ের কর্মকর্তারা রুটিন কার্যক্রম করবেন। আর নতুন গঠিত কমিশনের অধীনেই হবে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।

RELATED ARTICLES

Most Popular