Saturday, September 21, 2024
Homeজাতীয়'প্রবাসীদের সংকট উত্তরণ' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

‘প্রবাসীদের সংকট উত্তরণ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

নবদূত রিপোর্ট:

বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের আয়োজনে ‘প্রবাসীদের সংকট উত্তরণ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়। একইসঙ্গে এসময় প্রবাসীদের দাবি আদায়ে বলিস্ট ভূমিকা রাখায় ২১ জন বিশিষ্ট নাগরিককে প্রবাসী অধিকার সম্মাননা দেওয়া হয় এবং সরকারের কাছে ১০ দফা দাবি তুলে ধরা হয়।

সারা বিশ্বে ছড়িয়ে থাকা প্রায় ১ কোটি ২০ লাখের বেশী প্রবাসীদের প্রতিনিধিত্বকারী সংগঠন বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ এর পক্ষ থেকে অনুষ্ঠানে
অনলাইনে উপস্থিত থেকে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ এর কেন্দ্রীয় কমিটির সভাপতি প্রকৌশলী মোঃ কবীর হোসেন ১০টি সুনির্দিষ্ট দাবি বাংলাদেশ সরকার ও রাষ্ট্র বরাবর তুলে ধরেন।

১/ প্রবাসে মারা যাওয়া সকল বাংলাদেশী নাগরিকদের মৃতদেহ রাষ্ট্রীয় খরচে দেশে নিতে হবে।
২/ প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র ও ভোটাধিকার চাই।
৩/ বিমানবন্দরে প্রবাসী হয়রানি বন্ধ চাই।
৪/ প্রবাসীদের জন্য যুগপোযোগী দ্বৈত নাগরিকত্ব আইন ও পেনশন সুবিধা চাই।
৫/ পাসপোর্ট সংশোধনের সুযোগসহ দালালমু্ক্ত পাসপোর্ট ও দূতাবাস সেবা চাই।
৬/ প্রবাসী সুরক্ষা আইন প্রণয়ন ও বাস্তবায়ন চাই।
৭/ জাতীয় বাজেটে প্রবাসীদের জন্য বিশেষ বরাদ্দ চাই।
৮/ বিদেশে কাগজপত্র বিহীন প্রবাসীদের বৈধকরণে সরকারের সহযোগিতা চাই।
৯/ বিদেশে প্রবাসীদের জন্য পর্যাপ্ত বাংলাদেশী দূতাবাস ও শ্রম কল্যাণ উইং চাই।
১০/ অভিবাসন ব্যয় ১ লাখ টাকার মধ্যে সীমাবদ্ধ ও প্রবাস ফেরতদের কর্মসংস্থান, সুদমুক্ত পর্যাপ্ত ঋণ সুবিধা চাই।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণ স্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী, মেজর জেনারেল (অবঃ) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম-বীর প্রতীক
বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট রাজনীতিবিদ, গণ সংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ইশতিয়াক আজীজ উলফাত, বীর মুক্তিযোদ্ধা, চৌধুরী আকবর হোসেন, স্টাফ রিপোর্টার, বাংলা ট্রিবিউন, রোজিনা ইসলাম, সিনিয়র সাংবাদিক, প্রথম আলো, ড. দিলারা চৌধুরী, লেখক ও গবেষক, শেখ রফিকুল ইসলাম বাবলু, মহাসচিব, ভাষানী অনুসারী পরিষদ, ড. রেজা কিবরিয়া, অর্থনীতিবিদ ও আহবায়ক, গণ অধিকার পরিষদ, নুরুল হক নুর, প্রধান উপদেষ্টা, বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ ও সদস্য সচিব, গণ অধিকার পরিষদ।

অনুষ্ঠানে অনলাইনে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ এর কেন্দ্রীয় কমিটির সভাপতি প্রকৌশলী কবীর হোসেন, সাধারণ সম্পাদক, বিপ্লব কুমার পোদ্দার, সুবর্ণ জয়ন্তী উদযাপন উপকমিটির কমিটির আহ্বায়ক মোঃ নুর আলম  ও সদস্য সচিব আরিফুর রহমান আরেফী সহ সুবর্ণ জয়ন্তী উদযাপন উপকমিটির কমিটির সকলে ও কেন্দ্রীয় কমিটি ও দেশীয় কমিটির অসংখ্য নেতাকর্মী।

আরো উপস্থিত ছিলেন গণ অধিকার পরিষদ ও ছাত্র, যুব, শ্রমিক, পেশাজীবি ও প্রবাসী অধিকার পরিষদ এর অসংখ্য নেতাকর্মী।

অনুষ্ঠানে উপস্থিত সকল অতিথিবৃন্দ ও নেতাকর্মী প্রবাসীদের যৌক্তিক ১০ দফা দাবির প্রতি সংহতি জানিয়ে সরকারকে অতিশীঘ্রই দাবী গুলো বাস্তবায়ন করার জন্য জোর দাবি জানান।

অনুষ্ঠান পরিচালনায় ছিলেন বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ এর কেন্দ্রীয় কমিটির রাশেদুল ইসলাম রিয়াদ ও সালাউদ্দিন আকন।

প্রবাসীদের সংকট উত্তরণ শীর্ষক আলোচনা শেষে সন্মানিত বিশিষ্টজনকে সন্মাননা প্রদান করা হয়।
প্রবাসী অধিকার সন্মাননা প্রাপ্ত ব্যক্তিগণ হচ্ছেনঃ

বীর মুক্তিযোদ্ধা ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাঃ জাফরুল্লাহ চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যক্ষ ও রাজনৈতিক বিশ্লেষক ড. দিলারা চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আসিফ নজরুল, বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট রাজনীতিবিদ ড.খন্দকার মোশাররফ হোসেন, মেজর জেনারেল (অবঃ) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম-বীর প্রতীক,  বীর মুক্তিযোদ্ধা সাদেক আহমেদ খান, ইশতিয়াক আজীজ উলফাত, বাংলা ট্রিবিউনের স্টাফ রিপোর্টার চৌধুরী আকবর হোসেন, একাত্তর টেলিভিশনের কূটনৈতিক প্রতিবেদক ঝুমুর বারী।

অর্থনীতিবিদ ও গণ অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া, সদস্য সচিব নুরুল হক নুর, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, ভাষানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু, ব্রাক অভিবাসন প্রোগ্রামের প্রধান সমন্বয়ক শরিফুল হাসান।

বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের সভাপতি প্রকৌশলী মোঃ কবীর হোসেন, সাধারণ সম্পাদক বিপ্লব কুমার পোদ্দার, মেজর (অবঃ) হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম, ভাসানী অমুসারী পরিষদের প্রেসিডিয়াম সদস্য নাঈম জাহাঙ্গীর।

RELATED ARTICLES

Most Popular