Saturday, September 21, 2024
Homeসারাদেশশ্রীনগরে নিম্নমানের সাগ্রমী ব্যবহারে নির্মিত হচ্ছে সেতু

শ্রীনগরে নিম্নমানের সাগ্রমী ব্যবহারে নির্মিত হচ্ছে সেতু

নবদূত রিপোর্টঃ

মুন্সীগঞ্জের শ্রীনগরে সেতু নির্মাণে অত্যান্ত নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। উপজেলার শ্যামসিদ্ধি ইউনিয়নের ৩নং ওয়ার্ডের মত্তগ্রাম এলাকার রাস্তায় পাঠান বাড়ীর পাশে খালের উপর সেতু নির্মানে নিম্নমানের সামগ্রী ব্যবহারে অভিযোগ উঠে ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স নিহাদ এন্টারপ্রাইজের বিরুদ্ধে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর(ডিডিএম) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধিনে গ্রামীণ রাস্তায় ১মিটার দৈর্ঘ্য পর্যন্ত সেতু/কালভার্ট নিমার্ণ শীর্ষক প্রকল্প ২০২১-২০২২ইং অথর্ বছরের প্রায় ৯০ লক্ষ টাকা বরাদ্দের সেতুতে অত্যান্ত নিন্মমানের বালু ও পাথর ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

সরেজমিনে গিয়ে দেখা যায়,সেলামিত-মত্তগ্রাম রাস্তায় জনচলাচলের জন্য মত্তগ্রাম পাঠান বাড়ীর পাশে খালের উপর সেতু নির্মাণের জন্য পাইলিংয়ের প্রস্তুতি চলছে, সিডিউলে সেতুতে ভাঙ্গা পাথর ব্যবহারের উল্লেখ থাকা সত্বেও ঠিাকাদার প্রতিষ্ঠানটি ভাঙ্গা পাথর ব্যবহার না করে ব্যবহার করছে নিম্ন মানের বালু ও গোটা পাথর। যা কিনা অত্যান্ত নিম্নমানের পাথর। পাথরের উপর পানি ঢাললে দেখা যায়, পাথর থেকে লাল বালু,কাঠের গুড়ি এবং ছোট ছোট মৃত পাথর বের হয়। যা কিনা হাতে চাপ দিতেই ভেঙ্গে যাচ্ছে।

শ্যামসিদ্দি ইউনিয়নের ৩নং ওয়ার্ড ইউপি সদস্য সাদেক পাঠান জানান,এ ব্যাপারে উপজেলা পিআইও কর্মকর্তার সাথে আমি কথা বলেছি। তিনি বলেছেন, এই বার এই পাথর গুলো ব্যবহার করা হবে। এর পর আর এ ধরনের পাথর ব্যবহার করতে দিব না।

শ্যামসিদ্দি ইউপি চেয়ারম্যান নাজির হোসেন বলেন, এলাকাবাসী এসে আমার কাছে অভিযোগ করে সেতুতে নিম্নমানের বালু ও পাথর ব্যবহার করা হচ্ছে। আমি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আশেকুর রহমান এর সাথে কথা বলেছি। তিনি বলেন, নিম্নমানের সামগ্রী হলে অপসারণ করা হবে।

সেতুতে নিম্নমানের বালু ও পাথর ব্যবহারের বিষয়ে ঠিকাদার প্রতিষ্ঠান মের্সাস নিহাদ এন্টার প্রাইজের মালিক সবুজ শেখের কাছে জানতে চাইলে তিনি বলেন,আপনার গিয়ে বালি মাখা পাথরগুলো পানি দিয়ে ধুয়ে দেখেন,তাহলে বুঝতে পারবেন।

উপজেলা বাস্তবায়ন কর্মকর্তা আশেকুর রহমান বলেন, যদি এখানে নিম্মমানের সামগ্রী ব্যবহার হয়ে থাকে তাহলে এটা রিটার্ণ করে নতুন পাথর আনা হবে।

RELATED ARTICLES

Most Popular