Saturday, September 21, 2024
Homeসারাদেশদ্রুত পিসিআর ল্যাব স্থাপনের দাবি প্রবাসীদের

দ্রুত পিসিআর ল্যাব স্থাপনের দাবি প্রবাসীদের

নবদূত রিপোর্টঃ

রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনের সামনে দেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে দ্রুত করোনা পরীক্ষার জন্য র‌্যাপিড পিসিআর ল্যাব স্থাপনের দাবি জানিয়ে প্রবাসীরা।

১৪ সেপ্টেম্বর(মঙ্গলবার) সকালে  আমরণ অনশনে বসেন প্রবাসীরা। এসময় তারা বলেন, করোনা মহামারির সময় হাজারো প্রবাসী দেশে ফিরেছেন। দেশে ফেরার পর নিষেধাজ্ঞার কারণে তারা আটকে আছেন। প্রায় দেড় বছর সময় ধরে তারা দেশে রয়েছেন। এমন পরিস্থিতিতে অনেকেই ধার-দেনা করে মানবেতর জীবন যাপন করছেন। এরই মধ্যে অনেকের ভিসা ও আকামার মেয়াদ শেষ হয়ে গেছে।

তারা আরও বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ ছাড়া ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কায় আটকে পড়া প্রবাসীদের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছে আবর আমিরাত। তারা শর্ত দিয়েছে, সেসব দেশ বিমানবন্দর থেকে বিমানে ওঠার ৩–৪ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করে নেগেটিভ সনদ দিতে পারবে তারাই সংযুক্ত আরব আমিরাতের দেশগুলোতে প্রবেশ করার অনুমতি পাবে।

এমন নির্দেশনা পেয়ে ভারত ও পাকিস্তান এরই মধ্যে বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর ল্যাব স্থাপন করেছে। এর মাধ্যমে সেসব দেশের সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীরা কাজে ফিরতে পারছেন। কিন্তু এখনও পর্যন্ত আমাদের দেশে এ ব্যাপারে কোনো ব্যবস্থায় নেয়নি সরকার। এতে হাজার হাজার প্রবাসীর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।  

এসময় র‌্যাপিড টেস্ট মেশিন বসানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন তারা। অন্যথায় অনশন চলবে বলে হুশিয়ারি করেন প্রবাসীরা।

RELATED ARTICLES

Most Popular