Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনঢাবির হলে ফাটল, আতঙ্কে শিক্ষার্থীরা

ঢাবির হলে ফাটল, আতঙ্কে শিক্ষার্থীরা

নবদূত রিপোর্ট:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হলের বারান্দায় ফাটল দেখা দিয়েছে। এতে হলে উঠার আগেই আতঙ্ক তৈরি হয়েছে ওই হলের শিক্ষার্থীদের মাঝে।

ঝুঁকিপূর্ণ ফাটল বিবেচনায় আগামী ৭ অক্টোবরের মধ্যে বারান্দায় থাকা শিক্ষার্থীদের খাট, বিছানা জাতীয় ভারী আসবাবপত্র অন্যত্র সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে হল কর্তৃপক্ষ। হল অফিস থেকে এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সলিমুল্লাহ মুসলিম হলের দক্ষিণ ব্লকের দক্ষিণ ও পশ্চিমের বারান্দায় ফাটল দেখা দিয়েছে। উক্ত বারান্দায় কোনোপ্রকার খাট বা বিছানা জাতীয় ভারী আসবাবপত্র রাখা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এছাড়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী বারান্দায় কোন ছাত্র অবস্থান করতে পারবেনা। তাই আগামী ৭ অক্টোবরের মধ্যে বারান্দায় রাখা নিজ নিজ বিছানাপত্র ও খাট সমূহ সরিয়ে নেয়ার জন্য সংশ্লিষ্ট ছাত্রদের নির্দেশনা দেওয়া হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই সময়ের মধ্যে সরিয়ে নেয়া না হলে হল কর্তৃপক্ষ এই সব খাট বা বিছানাপত্র সরিয়ে ফেলবে। একইসঙ্গে বারান্দায় অবস্থানরত ছাত্রদের অনতিবিলম্বে হল অফিসে যোগাযোগ করে সিটের জন্য আবেদন করতে বলা হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন হলগুলোর মধ্যে সলিমুল্লাহ মুসলিম হল অন্যতম। এর আগেও হলের বেশকিছু জায়গায় ফাটল দেখা দেয়। তবে সেসময় সেই অনুযায়ী তেমন কোনো ব্যবস্থা নেওয়া হলেও এবার বিষয়টি বেশ গুরুত্বের সাথে দেখা হচ্ছে বলে জানিয়েছেন হল প্রাধ্যক্ষ অধ্যাপক মজিবুর রহমান।

এ বিষয়ে প্রাধ্যক্ষ অধ্যাপক মজিবুর রহমান বলেন, হলের বারান্দায় কিছু কিছু জায়গা বেশি ঝুঁকিপূর্ণ হয়েছে। আমরা তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নিয়েছি। সেখানে থাকা শিক্ষার্থীদের ভারী আসবাবপত্র সরানোর উদ্যোগ নেয়া হয়েছে। ভারী পানির ট্যাংকি সরিয়ে নেয়া হচ্ছে। একইসঙ্গে বারান্দায় অবস্থানরত ছাত্রদের ফাকা সিটগুলোতে বরাদ্দ দেওয়া হচ্ছে। ইতোমধ্যে আমরা ৭৫ শতাংশ ছাত্রদের বরাদ্দ সম্পন্ন করেছি।

RELATED ARTICLES

Most Popular