Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনআশ্বাসে আটকা পড়েছে ঢাবির গণরুম বন্ধের উদ্যোগ

আশ্বাসে আটকা পড়েছে ঢাবির গণরুম বন্ধের উদ্যোগ

নবদূত রিপোর্ট:

কোভিড-১৯ মহামারিতে দীর্ঘ প্রায় ১৮ মাস বন্ধের পর গত ৫ অক্টোবর খুলে দেওয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আবাসিক হলসমূহ। নতুন করে হল চালুর পূর্ব প্রস্তুতির সময় থেকে হলসমূহে বিদ্যমান ‘গণরুম সংস্কৃতি’ বন্ধের উদ্যোগ নিয়েছিলো বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু এই উদ্যোগের বাস্তবায়ন এখন পর্যন্ত চোখে পড়েনি।

খোঁজ নিয়ে জানা যায়, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল, স্যার সলিমুল্লাহ মুসলিম হল, সার্জেন্ট জহুরুল হক হল, হাজী মুহাম্মদ মহসিন হল, সূর্য সেন হলসহ প্রায় সব কয়টি হলে।

রুমগুলোতে প্রশাসন সীমিত সংখ্যক শিক্ষার্থী অনুপাতে খাট ও চেয়ার-টেবিল বসালেও বাস্তবে এই সব রুমে ২৫ থেকে ৩০ জন শিক্ষার্থী গাদাগাদি করে বসবাস করছে। আবার সম্প্রতি বসানো খাট ও চেয়ার-টেবিলগুলো সরকার দলীয় সংগঠন ছাত্রলীগের অনুগতদের দখলে।

নাম প্রকাশ না করার শর্তে মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের এক আবাসিক শিক্ষার্থী জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন গণরুম বন্ধের উদ্যোগ নেওয়ায় খুশি হয়েছিলাম। প্রশংসা করেছিলাম। কিন্তু এখনো তা বাস্তবায়িত হয়নি। তিনি বলেন, হলের গণরুমগুলোর মধ্যে একটি ২২৫ নম্বর রুম। এখানে চারটি খাট ও চেয়ার-টেবিল স্থাপন করা হয়েছে। যদিও খাট ও মেঝেসহ ২৮ থেকে ৩০ জন শিক্ষার্থী রুমে অবস্থান করছে।

প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সদস্য সচিব ও ঢাবি প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রাব্বানী বলেন, ১০ তারিখের আগে প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের হলে উঠার কথা না। সতরাং গণরুমে কেউ থাকার কথা না। যদি কেউ গণরুমে থাকে ও অবৈধভাবে হলে উঠেছে সেক্ষেত্রে হল প্রশাসনের সহযোগিতায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

RELATED ARTICLES

Most Popular