Saturday, September 21, 2024
Homeশিক্ষা১৮ মাস পর শ্রেণিকক্ষে ফিরলো ঢাবির শিক্ষার্থীরা

১৮ মাস পর শ্রেণিকক্ষে ফিরলো ঢাবির শিক্ষার্থীরা

নবদূত রিপোর্ট:

করোনা মহামারির কারণে দীর্ঘ ১৯ মাস বন্ধ থাকার পর শ্রেণিকক্ষে ফিরলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ১৭ ই অক্টোবর থেকে ঢাবিতে শুরু হয়েছে সশরীরে ক্লাস ও পরীক্ষা।

সশরীরে ক্লাস ও পরীক্ষা চালু হওয়ায় বিশ্ববিদ্যালয়ে আজ আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়েছে। সকাল থেকেই শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হতে শুরু বিশ্ববিদ্যালয় এলাকা। ক্লাসে ফিরতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছে শিক্ষার্থীরা৷

আইন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী আরমান হোসেন বলেন, সকাল নয়টা থেকে আমাদের ক্লাস। অনেকদিন পর আমাদের ক্লাস শুরু হচ্ছে। মনে হচ্ছে আমরা যেনো আবার নতুন করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছি। বন্ধুদের সাথে ক্লাস করতে পারবো বলে অনেক ভালো লাগসে। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ধন্যবাদ আমাদের আবার ক্লাসে ফিরার সুযোগ করে দেওয়ার জন্য।

এদিকে সশরীরে ক্লাস ও পরীক্ষা চালু হওয়া উপলক্ষে সকাল ১১ টায় কলা ভবনের বিভিন্ন শ্রেণিকক্ষ ও পরীক্ষার হল পরিদর্শনে আসেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান। এসময় তিনি ইতিহাস বিভাগ, ইংরেজি বিভাগ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শ্রেণিকক্ষ এবং লোকপ্রশাসন বিভাগের ৪র্থ বর্ষের পরীক্ষার হল পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি জানান, আজকে এই শ্রেণি কার্যক্রম চালু হওয়ার মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় খোলার যে প্রক্রিয়া সেটি পরিপূর্ণ রূপ লাভ করলো। আমরা পরিদর্শন করে দেখতে পেলাম বেশিরভাগ শিক্ষার্থীরাই ভ্যাক্সিনেটেড এবং শতভাগ উপস্থিতি। শিক্ষার্থীরাও ক্লাসে ফিরতে পেরে উচ্ছ্বসিত।

শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে অংশগ্রহণে সন্তুষ্টি প্রকাশ করে তিনি বলেন, এখানকার শিক্ষার্থীদের ক্লাসে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রঃণ থেকে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ইতিবাচক প্রভাব পড়বে এবং করোনা পরিস্থিতি উন্নতিতে সহায়তা করবে।

তিনি আরো বলেন,আমাদের লস রিকভারি প্ল্যান রয়েছে। সে অনুযায়ীই আমরা কাজ করছি। কারণ আমরা চাচ্ছি শিক্ষার্থীদের যে সময়টুকু নষ্ট হয়েছে সে সময়টুকু যেনো আমরা পুনরুদ্ধার করতে পারি। কম সময়ে অধিক কাজ করে, শ্রেণি কার্যক্রম পরিচালনা, পরীক্ষা গ্রহণ ইত্যাদি ক্ষেত্রে সময় সাশ্রয়ি পদক্ষেপ গ্রহণ আমাদের লস রিকভারি প্ল্যানের মধ্যে রয়েছে। লস রিকভারি প্ল্যানের পাশাপাশি এসওপি অনুসরণ করলেই আশা করি আমরা আমাদের স্বাভাবিক শিক্ষা কার্যক্রমে ফিরে যেতে পারবো।

উল্লেখ্য, গত ৭ ই অক্টোবর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের এক জরুরি সভায় ১৭ ই অক্টোবর থেকে সশরীরে ক্লাস পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে এক ডোজ টিকা নেওয়ার সনদ ও বৈধ কাগজপত্র দিয়ে ৫ অক্টোবর হতে চতুর্থ বর্ষ ও মাস্টার্সের এবং ১০ই অক্টোবর হতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের হলে উঠার অনুমতি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন ৷

আর ২৬ সেপ্টেম্বর হতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার, বিজ্ঞান গ্রন্থাগার ও বিভাগীয়/ইনস্টিটিউটের সেমিনার লাইব্রেরি ও আংশিক পরিবহন সেবা চালু করা হয় ৷

RELATED ARTICLES

Most Popular