Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতালীয় ভাষা সপ্তাহ উদযাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতালীয় ভাষা সপ্তাহ উদযাপন

নবদূত রিপোর্ট:

ইতালির বিখ্যাত কবি, লেখক ও দার্শনিক দান্তে আলগিয়েরির ৭০০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আজ ২১ অক্টোবর ২০২১ বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটে ‘ইতালীয় ভাষা সপ্তাহ উদযাপন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহযোগিতায় ঢাকাস্থ ইতালীয় দূতাবাস এ উপলক্ষ্যে এক ভার্চুয়াল প্রদর্শনী ও কর্মশালার আয়োজন করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনী ও কর্মশালার উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত মি. এনরিকো নুনযিয়াতা, ঢাকাস্থ সুইজারল্যান্ড দূতাবাসের পলিটিক্যাল এটাচি থমাস বামগার্টনার, ঢাকাস্থ ইতালীয় দূতাবাসের ডেপুটি হেড অব মিশন ড. মাতিয়া ভেনচুরা এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটের ইতালীয় ভাষা কোর্সের অধ্যাপক ড. স্টেফানিয়া চিয়াপেলো বক্তব্য রাখেন। আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এবিএম রেজাউল করিম ফকির অনুষ্ঠান সঞ্চালন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলাদেশ এবং ইতালির মধ্যে শিক্ষা ও অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে ইতালীয় ভাষায় দক্ষতা অর্জনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। দান্তে আলগিয়েরিকে একজন বিখ্যাত কবি হিসেবে উল্লেখ করে উপাচার্য বলেন, তিনি অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে সারা বিশ্বের মানুষকে উদ্বুদ্ধ করেছিলেন। ইতালির প্রাচীন সভ্যতা সম্পর্কে জ্ঞান লাভের লক্ষ্যে আধুনিক ভাষা ইনস্টিটিউটের ইতালীয় ভাষা কোর্সে শিক্ষার্থী ভর্তির সংখ্যা বৃদ্ধির উপর তিনি গুরুত্বারোপ করেন।

ইতালির রাষ্ট্রদূত মি. এনরিকো নুনযিয়াতা আধুনিক ভাষা ইনস্টিটিউটে বর্ণাঢ্য অনুষ্ঠান আয়োজনে সহযোগিতার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। এর মাধ্যমে দু’দেশের জনগণের মধ্যে বিরাজমান সুসম্পর্ক আরও বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

RELATED ARTICLES

Most Popular