Sunday, September 22, 2024
Homeশিক্ষাঙ্গনব্যাঙ চলেছে ডিঙিনায়ে- শিশুতোষ ছড়ার মোড়ক উন্মোচন

ব্যাঙ চলেছে ডিঙিনায়ে- শিশুতোষ ছড়ার মোড়ক উন্মোচন

শিক্ষা ডেস্কঃ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থী বিংশ শতাব্দীর উদীয়মান তরুণ কবি সামিউল ইসলামের প্রথম শিশুতোষ ছড়া ” ব্যাঙ চলেছে ডিঙ্গি নায়ে” এর মোড়ক উন্মোচন করা হয়েছে। বইটির ভূমিকা লিখেছেন লোক প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান আসাদুজ্জামান মন্ডল আসাদ

বুধবার (৯ মার্চ) বিকেলে রায়হান’স রেস্টুরেন্টে এ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন শরিফুল ইসলাম, লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মোঃসাব্বির আহমেদ চৌধুরী, সহকারী অধ্যাপক মোঃ মুজাহিদুল ইসলাম।

“ব্যাঙ চলেছে ডিঙিনায়ে” শিশুতোষ ছড়া প্রসঙ্গে কবি সামিউল ইসলাম বলেন

‘ব্যাঙ চলেছে ডিঙিনায়ে’ প্রকাশিত প্রথম ছড়ার বই। এ বইয়ে আমার বাছাই করা ২৮ টি ছড়া সংকলিত হয়েছে। ছড়ায় ছড়ায় ব্যক্ত করেছি শিশুমনের প্রকাশিত-অপ্রকাশিত ভাবনাগুলো, চাওয়া-পাওয়া, পছন্দ-অপছন্দ। এছাড়াও ফুটে তুলেছি দেশ ও দেশের প্রকৃতি, মুক্তিযুদ্ধের কথা, বাবা-মায়ের ভালোবাসা, আদেশ, উপদেশ। অসৎ কাজে করেছি নিষেধ-বারণ।

বইটি আপনারা কেন পড়বেন ?

‘ব্যাঙ চলেছে ডিঙিনায়ে’ বইটি পড়ার মাধ্যমে শিশুরা আনন্দ ও শিক্ষা লাভ করবে। সেইসাথে বইটি শিশুদের মনের খোরাক জোগাতে সক্ষম হবে বলে, আশা করছি।

বইটি যে চিন্তা থেকে লেখা:

বর্তমান সময়ে বইয়ের পাঠে শিশুদের মন নেই বললেই চলে। শিশুরা অনলাইন ভিত্তিক খেলাধূলায় আসক্ত হয়ে পড়েছে। যা অনেকাংশে মেধা-মননের বিকাশ ব্যাহত করছে এবং স্বাস্থ্যঝুঁকি তৈরি করছে। শিশুদের এই আসক্ত থেকে বের করে আনার সর্বোৎকৃষ্ট উপায় হচ্ছে বই পাঠে উদ্বুদ্ধ করা। শিশুদের চাওয়া-পাওয়া, পছন্দ-অপছন্দ, দেশপ্রেম, মুক্তিযুদ্ধের ইতিহাস, আদেশ, উপদেশ সব কিছুর মিশ্রণ ঘটিয়ে এই বইটি করা।
বই পাঠ শিশুদের জ্ঞান সমৃদ্ধিতে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে।

“ব্যাঙ চলেছে ডিঙিনায়ে” বইটির
প্রচ্ছদ ও অলংকরণ করেছেন নিশা মাহজাবীন
প্রকাশনী -সপ্তডিঙা। এবং বইটি পাওয়া যাবে রকমারি. কম এ বইটির মূল্য ২০০ টাকা

RELATED ARTICLES

Most Popular