Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনছাত্রলীগের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ করে হলের বাইরে ঢাবি শিক্ষার্থী

ছাত্রলীগের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ করে হলের বাইরে ঢাবি শিক্ষার্থী

নবদূত রিপোর্ট:

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ‘মিনি গেস্টরুমে’ নির্যাতনের শিকার অপরাধ বিজ্ঞান বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী আবু তালিব আজ মঙ্গলবারও হলে উঠতে পারেননি। গত শুক্রবার থেকে হলের বাইরে সে।

মঙ্গলবার (১৫ মার্চ) আবু তালিব বলেন, তদন্ত কমিটির সদস্য হলের আবাসিক শিক্ষক আমাকে বলেছেন ‘মিউচুয়াল করে দিই তুমি হলে থাকো।’ আমি স্যারকে জানিয়েছি হলে থাকলে প্রোগ্রাম গেস্টরুম এসব করতে পারব না এবং বৈধভাবে থাকতে চাই। কিন্তু স্যার আমাকে বলল এখানে থাকতে হলে এগুলো একটু একটু করতে হবে। থার্ড-ফোর্থ ইয়ারে এগুলো কমে যাবে।

আবু তালিব আরো বলেন, হলে থাকতে চাই তবে আমি ছাত্রলীগের প্রোগ্রাম গেস্টরুম করব না এটা লিখিত দিতে হবে। এবং বৈধ সিট দিতে হবে। প্রভোস্ট পরিবর্তন হলেও এটা যেন বহাল থাকে।

অভিযোগ তুলে মিউচুয়াল করতে হুমকি দেওয়া হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, নির্যাতনকারীদের পক্ষ থেকে হলের সিনিয়ররা আমাকে হুমকি দিচ্ছে যাতে আমি মিউচ্যুয়াল করে নিই। বিষয়টা নিয়ে যেন আর কিছু না বলি। অন্যথায় আমি নাকি মাদক গ্রহণ করি এই মর্মে মামলা দেবে। এছাড়া আমার পরিবারের সদস্যদেরও অপমান করবে বলে হুমকি দেওয়া হয়।

নির্যাতনের ঘটনায় তদন্ত কমিটি করেছে হল প্রশাসন। যার প্রধান আবাসিক শিক্ষক ড. মো. আবদুস সোবহান তালুকদার (উপল তালুকদার)। গণমাধ্যমকে তিনি বলেন, সে যদি নিয়ম শৃঙ্খলা মেনে হলে থাকতে চায় কিংবা উঠতে চায়। সে যেন প্রভোস্টকে জানাই, তদন্ত কমিটির প্রধান হিসেবে আমাকে জানায়। সেটি বাস্তবায়ন করার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করব। আর সেটা অসম্ভবও নয়। আর হলে উঠলে কোনো ছাত্রনেতা বা কেউ তাকে নির্যাতন করবে আমার মনে হয় না।

আবু তালিবকে হলে তোলার কোনো পদক্ষেপ নিয়েছেন কিনা জানতে চাইলে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আকরাম হোসাইন বলেন, বিষয়টি দেখার জন্য একটি তদন্ত কমিটি করে দেওয়া হয়েছে। তারা এটি নিয়ে কাজ করছেন। তদন্ত রিপোর্ট অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

RELATED ARTICLES

Most Popular