Sunday, September 22, 2024
Homeসারাদেশমাদ্রাসার শিক্ষার্থীদের নিয়ে সন্দ্বীপ প্রবাসী ঐক্য পরিষদের বর্ষপূর্তি উদযাপন

মাদ্রাসার শিক্ষার্থীদের নিয়ে সন্দ্বীপ প্রবাসী ঐক্য পরিষদের বর্ষপূর্তি উদযাপন

নবদূত রিপোর্ট:

বাংলাদেশের দক্ষিণ-পূর্ব উপকূলে বঙ্গোপসাগরে অবস্থিত চট্টগ্রাম জেলার অন্তর্গত সন্দ্বীপ উপজেলার একটি থানা। একটি আত্ম মানবতার সেবায় নিয়োজিত সংগঠন ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ হিসাবে মাদ্রাসার ইউনিফর্ম বিতরণ ও দুপুর ভোজ আয়োজনের মধ্যে দিয়ে ৫ম বর্ষপূর্তি উদযাপন সম্পন্ন করেন।

২০ মার্চ রবিবার সন্দ্বীপ উপজেলার ১১নং মুছাপুর ইউনিয়নের, ৮নং- ওয়ার্ড অবস্থিত হাজী তাহেরা মর্জিনা মোমেনা হাফেজিয়া বালক-বালিকা মাদ্রাসা ও এতিমখানায় সংগঠনটির ৫ম বর্ষপূর্তি উপলক্ষে ২৬ জন্য শিক্ষার্থীদের মাঝে ইউনিফর্ম বিতরণ করে। ১৫০ জন্য মানুষের দুপুরের ভোজ অংশগ্রহণ ও কেক কেটে ৬ষ্ঠ বর্ষে পদার্পণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা ও সন্দ্বীপ উপজেলার শিক্ষা কমিটির সদস্য শফিকুল ইসলাম ভূঁইয়া, মুছাপুর ইউনিয়নের জনপ্রতিনিধি আবুল খায়ের নাদিম চেয়ারম্যান, সিনিয়র উপদেষ্টা ডাক্তার রফিকুল ইসলাম হাওলাদার, বীর মুক্তিযোদ্ধা বেলাল উদ্দিন, মাদ্রাসার পরিচালক হাফেজ মহীউদ্দিন, ক্বারী নুর হোসেন, মুছাপুর ৮নং ওয়ার্ড মেম্বার জাহাঙ্গীর আলম, মসজিদ সেক্রেটারি মাওলানা জাহাঙ্গীর আলম, সংগঠনের যুগ্ম প্রতিষ্ঠাতা সোহেল রানা, তারেক হোসেন সোহেল, প্রতিষ্ঠাতা সদস্য শাহাদাত বিন, আমিন রসুল আরমান, সমন্বয়কারী শাহাদাত হোসেন , উপ-সচিব আনোয়ার হোসেন, সাবেক অর্থ সম্পাদক আবুল হাশেম সওদাগর,বিশিষ্ট ব্যক্তিবর্গ, ব্যবসায়ী বৃন্দ ও আমন্ত্রিত অতিথি বৃন্দ সহ সন্দ্বীপ প্রবাসী ঐক্য পরিষদের সম্মানিত সদস্য বৃন্দ।

বর্ষপূর্তির আয়োজনে আমন্ত্রিত অতিথিদের বক্তব্যে প্রশংসিত হয় সংগঠনের বিভিন্ন কার্যক্রম। বক্তারা এমন মহতী কাজের জন্য কৃতজ্ঞতা জানিয়ে বলেন, প্রবাসীদের এমন চিন্তাশীল চেতনাদানকে কাজ লাগিয়ে দূর প্রবাস থেকে অনলাইন প্রযুক্তি ব্যবহার করে মানবিক কাজের উদ্যোগকে স্বাগত জানাই। সংগঠনের সকল সদস্যবৃন্দকে আন্তরিক কৃতজ্ঞতা ও ভালোবাসা জ্ঞাপন করে মহান রবের সন্তুষ্টি অর্জনের জন্য সকলকে নিজ নিজ অবস্থান থেকে মানবতার কল্যাণে এগিয়ে আশার আহ্বান জানান।

সংগঠনের প্রধান উপদেষ্টা ও সন্দ্বীপ উপজেলার শিক্ষা কমিটির সদস্য সফিকুল ইসলাম ভূঁইয়া সহ সকল দায়িত্বশীল ও সদস্য বলেন আত্ম মানবতার সেবাই নিজেকে বিলিয়ে দিয়ে অসহায় মানুষের “সুখ-দুঃখে পাশাপাশি” থাকার জন্য, ১লা মার্চ ২০১৭ সালে সন্দ্বীপ প্রবাসী ঐক্য পরিষদের যাত্রা শুরু হয়। আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী অসহায় মানুষের পাশে থেকে সহযোগিতার চেষ্টা করে আজ ৬ষ্ঠ বর্ষে পদার্পণ করলাম। আমরা ইতিপূর্বে অর্ধ কোটি টাকার কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে সক্ষম হয়েছি। আমরা অসহায় রোগীদের অনুদান প্রদান, নবজাতক শিশু ভূমিষ্ঠ হওয়ার খরচ বহন , প্রতিবন্ধীর পাশেদাঁড়ানো, বিভিন্ন দ্বীনি ও সামাজিক শিক্ষা প্রতিষ্ঠানে অসহায় শিক্ষার্থীদের পাশেদাঁড়ানো, শীতবস্ত্র বিতরণ, ইফতার সামগ্রী বিতরণ, ঈদবস্ত্র বিতরণ, শিক্ষা উপকরণ বিতরণ, বাসস্থান নির্মাণ, কর্মসংস্থানের জন্য সেলাইর মেশিন বিতরণ, ব্লাড ক্যাম্পিং এর জন্য বিভিন্ন সংগঠনকে আর্থিক সহযোগিতা প্রদান, দুর্যোগকালীন ত্রাণ বিতরণ সহ সামাজিক উন্নয়নমুখী কাজে ভূমিকা রেখে আসছি।

সন্দ্বীপ ১৬নং সারিকাইত ইউনিয়নের ২নং ওয়ার্ড বাংলাবাজার সংলগ্ন দুতলা ফাউন্ডেশন স্থাপন করে ১৫ লক্ষ্য টাকা ব্যয় সন্দ্বীপ প্রবাসী ঐক্য পরিষদ জামে মসজিদ নির্মাণকাজ প্রায় সমাপ্তির দিকে।। আমরা আশাকরি সকল সদস্যের দোয়া ও আন্তরিকতা এবং সকল শুভাকাঙ্ক্ষীদের সহযোগিতায় আমরা সন্দ্বীপের প্রত্যেকটি ইউনিয়ন ও ওয়ার্ডে আমাদের কার্যক্রম পরিচালনা করতে সক্ষমতা অর্জন করবো। মানবতা বিস্তারে আমরা নিজেকে বিলিয়ে মানবতার আলোকিত সন্দ্বীপ বিনির্মাণের স্বপ্ন দেখি।।

উল্লেখ্য, ২০১৭ সালে ১লা মার্চ এক ঝাঁক(১৬জন) তরুণ প্রবাসীদের উদ্যোগে অনলাইন আত্ম বিশ্বাসের উপর গঠিত হয়ে, “সুখ-দুঃখে পাশাপাশি” স্লোগান ধারণ করে মানবতার কল্যাণে অঙ্গীকার বদ্ধ হয়ে যাত্রা শুরুকরে। যার বর্তমানে বাংলাদেশ, দুবাই, কুয়েত , সৌদিআরব, কাতার, মালিশিয়া, বাহারাইন, আমেরিকা সহ বিভিন্ন দেশে অবস্থানরত বিভিন্ন পেশাজীবী ও শিক্ষার্থী নিবন্ধিত সদস্য হয়ে সন্দ্বীপ প্রবাসী ঐক্য পরিষদের সাথে সংপৃক্ত আছেন। যার বর্তমান সদস্য সংখ্যা ২৪৫ জন।

সংগঠনটির রয়েছে তিন অস্তর সংবলিত কমিটি- ১.উপদেষ্টা পরিষদ, ২.সমন্বয়কারী পরিষদ ও ৩.কার্যকরী পরিষদ। এবং উল্লেখিত কার্যকরী পরিষদের গুরুত্বপূর্ণ পদ সমূহ গণতন্ত্রীক প্রক্রিয়ায় নির্বাচনী পদ্ধতি অনুসরণ করে সদস্য ভোটদানের মধ্যদিয়ে কার্যকরী কমিটি গঠিত হয়। যাহ সন্দ্বীপের উল্লেখযোগ্য সর্ববৃহৎ ও শক্তিশালী সংগঠনে রূপধারণ করে পরিচিতি লাভ করে আস্তা ও বিশ্বাস অর্জন করেছে ইতিমধ্যে।

RELATED ARTICLES

Most Popular