Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনপোর্ট সিটি বিশ্ববিদ্যালয়ের শিশু অধিকার বিষয়ক সেমিনার

পোর্ট সিটি বিশ্ববিদ্যালয়ের শিশু অধিকার বিষয়ক সেমিনার

শিক্ষা ডেস্কঃ

পোর্ট সিটি ইন্টার্নেশনাল ইউনিভার্সিটিতে শিশু অধিকার ও সামাজিক পরিবর্তন যোগাযোগ বিষয়ক সেমানারের আয়োজন করা হয়েছে।

রোববার বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে ‘সোশ্যাল অ্যান্ড বিহেভিয়ার চেঞ্জ কমিউনিকেশন টু প্রমোট চিলড্রেনস রাইটস’ শীর্ষক সেমিনারটির আয়োজন করে বিশ্ববিদ্য়ালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগ।

সেমিনারে শিশু অধিকার ও সামাজিক পরিবর্তন যোগাযোগ বিষয়ে মূল সেশন পরিচালনা করেন ইউনিসেফ বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের সামাজিক ও আচরণ পরিবর্তন যোগাযোগ কর্মকর্তা গীতা দাশ। এসময় তিনি বলেন, ‘আমরা সবসময় শিশুর ক্ষেত্রে ‘হ্যাঁ’ বলতে বলি। তার মানে এই না যে শিশুর নেতিবাচক কাজেও আমরা হ্যাঁ বলবো। তাই আমরা মূলত বলি শিশুর স্বার্থে হ্যাঁ বলুন। শিশুদের সাথে আচরণের ক্ষেত্রে ধর্ম, লিঙ্গ, গোত্র কিংবা শ্রেণী কখনোই যেন মূখ্য বিষয় না হয়। তাদের প্রতি যেন কোনো সময় বৈষম্য করা না হয় সে বিষয়ে আমাদের সবার খেয়াল রাখতে হবে। আমরা এখন বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর কথা বলি। তাদের কোনোভাবে ছোট করা যাবে না। আমরা আগে ‘প্রতিবন্ধী’ শব্দ ব্যবহার করতাম, এটা বলা যাবে না। তাদের স্পোশাল নীড চিল্ড্রেন বলে ট্রিট করতে হব।

তিনি আরো বলেন, ‘ইউনিসেফ শিশুদের অধিকার রক্ষা ও বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তবে এটা একটা দীর্ঘ প্রক্রিয়া। চাইলেই রাতারাতি কোনো পরিবর্তন আনা সম্ভব না। যেহেতু আমাদের দেশের আর্থিক সহ অন্যান্য সীমাবদ্ধতা রয়েছে, তাই আমাদের শিশুদের অধিককার নিশ্চিতে ধীরে ধীরে এগুতে হবে।’

সেশন শেষে শিক্ষার্থীদের নানা প্রশ্নের উত্তর দেন তিনি।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নুরুল আনোয়ার বলেন, ‘শিশুদের প্রতি যে বর্তমানে সামাজিক আচরণগত পরিবর্তন হচ্ছে এবং বিভিন্ন পরিবার তাদের সন্ত্রানদেরকে সঠিকভাবে মূল্যায়ন করছে এক্ষেত্রে সরকারি ও উন্নয়ন সহযোগী সংস্থাগুলো বিশেষ ভূমিকা রেখেছে।’

বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক জুয়েল দাশের সভাপতিত্বে সেমিনারের সঞ্চালনা করেন প্রভাষক আকিবুল ওয়াদুদ আলম।
এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যত অধ্যাপক ড. গণেশ চন্দ্র রায় এবং সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সমন্বয়ক এ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সহিদ উল্ল্যাহ, ইউনিসেফ রাঙামাটি জেলার প্রোগ্রাম অফিসার মাং ঞাই।
এর আগে সকাল এগারোয় সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক ও সাবেক সভাপতি দিলরুবা আক্তার।

RELATED ARTICLES

Most Popular