Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনবুয়েটের পর এবার ঢাবির ‘ক’ ইউনিটেও প্রথম নটরডেমের আসীর

বুয়েটের পর এবার ঢাবির ‘ক’ ইউনিটেও প্রথম নটরডেমের আসীর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। পাসের হার ১০ দশমিক ২৯ শতাংশ। পাস করেছেন ১১ হাজার ৪৬৬ জন শিক্ষার্থী।

এতে বুয়েটের পর এবার ঢাবি ‘ক’ ইউনিটে প্রথম হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী আসীর আনজুম খান। তিনি সর্বমোট ৯৫ নম্বর পেয়েছেন। এর মধ্যে এমসিকিউতে পদার্থ বিজ্ঞানে পেয়েছেন ১৩.৭৫, রসায়নে ১৫, গনিতে ১৫, জীববিজ্ঞানে ১৩.৭৫ পেয়েছেন। লিখিততে পদার্থ বিজ্ঞানে পেয়েছেন ১০, রসায়নে পেয়েছেন ৯, গনিতে পেয়েছেন ১০ এবং জীববিজ্ঞানে ৮.৫।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট প্রাপ্ত নাম্বার ১১৫। ভর্তি পরীক্ষায় ঢাকার বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন তিনি।

সম্প্রতি প্রকাশিত বুয়েটের ভর্তি পরীক্ষায় প্রথম হওয়া আসীর এর আগে মেডিকেল ভর্তি পরীক্ষায় ষষ্ঠ অবস্থানে ছিলেন। এছাড়া গাজীপুরে অবস্থিত ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ভর্তি পরীক্ষায় অষ্টম হয়েছিলেন তিনি।

একই নম্বর পেয়ে ‘ক’ ইউনিটে দ্বিতীয় হয়েছেন একই কলেজের শিক্ষার্থী খালিদ হাসান তুহিন এবং তৃতীয় হয়েছেন জয়পুরহাট গার্সল ক্যাডেট কলেজের জারিফা তাবাস্সুম। তারা উভয়ে এমসিকিউ এবং লিখিততে সর্বমোট ৯৫ নম্বর পেয়েছেন এবং মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট প্রাপ্ত নাম্বার ১১৫।

একই নাম্বার পাওয়ার বিষয়ে উপাচার্য জানান, ভর্তি পরীক্ষায় এক বা একাধিক পরীক্ষার্থী একই নম্বর পেলে তাদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার নম্বর অনুযায়ী মেধাতালিকা প্রণয়ন করা হয়। এক্ষেত্রেও তাদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার নম্বর অনুযায়ী মেধাক্রম তৈরি করা হয়েছে।

সোমবার (৪ জুলাই) দুপুর সাড়ে ১২টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ‘ক’ ইউনিটের ফল ঘোষণা করেন। ১ হাজার ৭৮১টি আসনের জন্য এবার ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ১ লাখ ১০ হাজার ৩৭৪ জন।

RELATED ARTICLES

Most Popular