Saturday, September 21, 2024
Homeমতামতগণঅধিকার পরিষদের সংকট ও এবি পার্টির আত্ম পর্যালোচনা- মজিবুর রহমান মন্জু 

গণঅধিকার পরিষদের সংকট ও এবি পার্টির আত্ম পর্যালোচনা- মজিবুর রহমান মন্জু 

গণঅধিকার_পরিষদের_সংকট__ও_এবি_পার্টির_আত্ম_পর্যালোচনা- এবি পার্টি সদস্য সচিব মন্জু
মানুষ যখন কোন মৃত ব্যক্তির জানাযা পড়ে, তাঁর দাফন কার্যক্রম অবলোকন করে তখন মৃত ব্যক্তির কাজ-কর্ম, প্রতিফল নিয়ে ভাবার পাশাপাশি তাঁর সবচেয়ে বেশী স্মরণ করা উচিত নিজের মৃত্যুর কথা। ভাবা উচিত নিজের কৃত কর্ম, জীবানাচরণ ও আমলনামা নিয়েও।
গণ-অধিকার পরিষদের (জিওপি) সংকট নিয়ে আমরা যারা ভাবছি, নানা মতামত ও বিশ্লেষণ করছি- তাতে সমস্যা বা আপত্তির কিছু নেই। তবে এর সাথে সাথে নিজেকে নিয়ে, নিজের দল নিয়েও ভাবছি তো? আসুন অন্যের সমস্যা ও সংকটকে সামনে রেখে আমাদের নিজেদের নিয়ে একটু পর্যালোচনা করি।
আমাদের দলে গণতন্ত্র চর্চার খবর কী? দলে গণতন্ত্রের চর্চা আছে তো? আমাদের দলটা এক নায়ক বা স্বৈরতান্ত্রিক নয় তো? আয়-ব্যয়, স্বচ্ছতা, জবাবদিহিতা আমাদের দলে ঠিকমত আছে তো! বা কতটুকু আছে?
দলের নেতারা কোথায় কার সাথে মিটিং করছেন? কারও সাথে গোপন মিটিং সিটিং করে তা আবার অস্বীকার করছেন না তো? সিদ্ধান্ত কি দলের ফোরামে যথাযথভাবে হয়? নাকি কোন সংস্থা থেকে চাপিয়ে দেয়া সিদ্ধান্তে দল চলে?
পরমত সহিষ্ণুতা, উদারতা, কথা-কাজের মিল, সাংগঠনিক নিয়ম মানা, গঠনতন্ত্র অনুসরণ করা, নেতাদের পরস্পর মতের অমিল হলে সেক্রিফাইস করা, পদের জন্য অযৌক্তিক-অনৈতিক আকাঙ্ক্ষা না থাকা, ক্ষমতার অপ-ব্যবহার না করা, দলীয় নারী কর্মীদের প্রতি শ্রদ্ধা ও সম্মান সূচক মনোভাব পোষন করা; তাদের প্রতি অভদ্র, অনৈতিক ইংগিত পূর্ণ, স্বার্থপর আচরণ না করা। গ্রুপিং-দলাদলি, বিভেদ সৃষ্টি না করা। পদায়ন, মূল্যায়ন ইত্যাদির ক্ষেত্রে নিয়মতান্ত্রিক পথ অনুসরণ করা; এসকল বৈশিষ্ট্য আমাদের দলে আছে কী?
এই প্রশ্নের জবাব খোঁজার আগে আসুন একবার বুঝতে চেষ্টা করি দলের চরিত্র বা বৈশিষ্ট্য কীভাবে নির্ধারিত হয়? দলের চরিত্র, বৈশিষ্ট্য, পরিচয় ও সংস্কৃতি নির্ধারিত হয় দলের নেতা-কর্মীদের আচরণ ও মনোভাবের উপর। অর্থাৎ দলের সর্বস্তরের সংগঠকদের সামস্টিক চরিত্রই দলের চরিত্র। মূলত: দলের পরিচয় নির্ভর করবে আমার-আপনার কর্মের উপর।
আমি-আপনি চিন্তা, চেতনা কর্মে গণতান্ত্রিক তো?
স্বচ্ছতা-জবাবদিহিতা লালন করি তো? দলের নিয়ম মানার ক্ষেত্রে, ত্যাগ ও সহনশীলতার ক্ষেত্রে আপনার সম্পর্কে নিজের এবং দলের অন্যদের মূল্যায়ন কী?
এবার আসুন একটা পরীক্ষা হয়ে যাক—-
আচ্ছা বলুন তো- এবি পার্টির দলীয় আয়-ব্যয় সম্পর্কে আপনি কি কিছু জানেন? অর্থাৎ চলতি বছর, গত বছর বা তার আগের বছর এবি পার্টি দলীয় কার্যক্রম পরিচালনা বাবদ যে ব্যয় করেছে তার পরিমাণ কত? সে ব্যয়ের আর্থিক যোগান কীভাবে হয়েছে?
আপনি হয়তো অর্থ সম্পাদকের কাছে তা কখনও জানতে চাননি অথবা জানার প্রয়োজন বোধ করেননি। কেন চাননি?
দলের নেতৃত্বকে স্বচ্ছতা-জবাবদিহিতায় অভ্যস্থ করা, একটা নিয়মের মধ্যে আনার জন্য আপনারও তো ভূমিকা রাখা দরকার।
এবি পার্টিতে সিদ্ধান্ত গ্রহণ ফোরাম কোনটি? সেখানে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া কী? জেলা, উপজেলা বা শাখা গুলোতে কমিটি গঠনের জন্য দলের অনুসৃত পদ্ধতি কী? দলে যে বিভিন্ন জনকে পদায়ন করা হয়, দায়িত্ব প্রদান করা হয় তা কীসের ভিত্তিতে হয়? তার নিয়ম নীতি কি কিছু আছে? এসব কি আপনি জানেন?
কে কে জানেন? যিনি বা যারা জানেন না তারা কেন জানেন না?
দলকে মতামত ও গঠনতান্ত্রিক নিয়মের মধ্যে পরিচালনার জন্য আমাদের সবার সক্রিয় ভূমিকা রাখতে হবে।
আপনি যদি এসব বিষয়ে সচেতন না হন, ভূমিকা না রাখেন তাহলে নিশ্চিত থাকুন আপনি খুব সহসা দলের প্রতি আগ্রহ হারিয়ে ফেলবেন। আজ হোক কাল হোক আপনি এই দল ছেড়ে চলে যাবেন। আপনার কারণেই দলে বিশৃঙ্খলা হবে। আপনি আদতে রাজনীতি করার মানুষ না। আপনি স্বার্থপর,  দূর্বল মানসিকতা সম্পন্ন, হীনমন্য, অগনতান্ত্রিক, ক্ষমতালোভী এবং হয়তো সৎ চরিত্রবান নন।
আপনি যদি সৎ ও রাজনৈতিক মনোভাবাপন্ন মানুষ হোন তাহলে যত্ন করে, ভালোবাসা দিয়ে, বিচক্ষণতা দিয়ে, দায়িত্বপূর্ণ আচরণ দিয়ে দলে স্বচ্ছতা-জবাবদিহিতা, গণতন্ত্র এবং উদারতা নিশ্চিত করবেন।
আসুন অন্যের বিপদ বা বিপর্যয় দেখে তা থেকে নিজের জন্য শিক্ষা ও করণীয় নির্ধারণ করি। রাজনীতির পথ পৃথিবীর সবচাইতে কঠিন ও জটিল পথ। নতুনদের পথ সবসময় চ্যালেঞ্জিং। পুরাতনদের সমলোচনা করা এবং অন্যের ভুল ধরা সহজ কিন্তু নিজে শুদ্ধ পথে চলা ও ব্যতিক্রম পথ রচনা করা খুবই কঠিন। মহান আল্লাহ তায়ালা আমাদের সহায় হোন॥ আমীন॥
RELATED ARTICLES

Most Popular