Saturday, September 21, 2024
Homeজাতীয়ইসির নিবন্ধন পেতে যাচ্ছে বিএনএম ও বিএসপি : বাদ পড়লো গণ ও...

ইসির নিবন্ধন পেতে যাচ্ছে বিএনএম ও বিএসপি : বাদ পড়লো গণ ও এবি পার্টিসহ ১০ দল

ঢাকা : নিবন্ধিত রাজনৈতিক দল হিসেবে চূড়ান্ত হবার পথে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) ও বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি)। আর একটি ধাপ টপকাতে পারলেই ইসির চূড়ান্ত নিবন্ধন পাবে দল দুটি। গণ অধিকার পরিষদ ও এবি পার্টি তালিকার শীর্ষে থাকলেও শেষ পরযন্ত তারা নিবন্ধন পেলো না।

মোট ১০টি দলকে টপকে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধনে টিকে রইল তারা। মাঠ পর্যায়ে যাচাই করে ১০টি দলের তথ্য গরমিল পাওয়ায় তাদের আবেদন বাতিল করা হয়েছে বলে ইসি সচিব জানান।

রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে কমিশন সভা শেষে রোববার এ তথ্য জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম। প্রধান নির্বাচন কমিশন (সিইসি) কাজী হাবিবুল আউয়াল কমিশন সভায় সভাপতিত্ব করেন। অন্যান্য কমিশনার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইসি সচিব বলেন, যাচাই-বাছাই শেষে বিএনএম ও বিএসপি নিবন্ধনের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে ইসি। এ লক্ষ্যে দল দুটিকে নিয়ে আগামীকাল (সোমবার) পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ২৬ জুলাইয়ের মধ্যে কারো কোনো আপত্তি থাকলে তা নিষ্পত্তি করে কমিশন পরবর্তী সিদ্ধান্ত নেবে। আপত্তি নিষ্পত্তির পরে কমিশন সন্তুষ্ট হলে দল দুটিকে নিবন্ধন দেয়া হবে।

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, ধাপে ধাপে যাচাই-বাছাই করা হয়েছে। মাঠ পর্যায়ে অফিস থাকার কথা, কমিটি থাকার কথা, জনবল থাকার কথা এগুলো সব যাচাই করেছি। পুনরায় যাচাই করে এই দুটি দলের আইন অনুযায়ী সবকিছু থাকায় গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এরপরই চূড়ান্ত হবে যে- কারা কারা নিবন্ধন পাবে।

জানা গেছে, নতুন দল হিসেবে নিবন্ধন পাওয়ার সংক্ষিপ্ত তালিকায় ১২টি রাজনৈতিক দলের আবেদন ছিল।

RELATED ARTICLES

Most Popular