Saturday, September 21, 2024
Homeজাতীয়জাফরুল্লাহ চৌধুরীর কাছে ক্ষমা প্রার্থনা করুন: ছাত্রদলকে ভিপি নুর

জাফরুল্লাহ চৌধুরীর কাছে ক্ষমা প্রার্থনা করুন: ছাত্রদলকে ভিপি নুর

শনিবার(২৬জুন) প্রেসক্লাবে ডা.জাফরুল্লাহ চৌধুরীর সাথে অসৌজন্যমূলক আচরণের প্রতিবাদ জানিয়েছেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর।

নুরুল হক নুর বলেন,ডা.জাফরুল্লাহ চৌধুরী বাংলাদেশের ইতিহাসে একটি নক্ষত্রের নাম।এই বৃদ্ধ বয়সেও অসুস্থ শরীর নিয়ে প্রতিনিয়ত বিভিন্ন সভা-সমাবেশে দেশ ও জনগণের জন্য কথা বলে যাচ্ছেন। অনেক উল্লেখযোগ্য ব্যক্তিবর্গ জীবিত আছেন।দেশের এই পরিস্থিতিতে ক’জন সাহস নিয়ে কথা বলছেন? অনেক নামদামী শিক্ষক,সাংবাদিক,বুদ্ধিজীবী জাতির এই সংকটে যেখানে মুখে কুলুপ এঁটে রয়েছে, জাফরুল্লাহ চৌধুরী সেখানে এই বয়সেও গণতন্ত্র, আইনের শাসন, মানুষের অধিকার প্রতিষ্ঠায় শুধু বক্তব্য -বিবৃতিতে নয়, রাজপথেও সোচ্চার ভূমিকা পালন করে যাচ্ছেন।

নুর বলেন-গণমাধ্যমের খবরে দেখলাম,ছাত্রদলের এক সহ-সভাপতি কতিপয় কর্মীসহ বিএনপির সাবেক শিক্ষামন্ত্রী আ.ন.ম এহসানুল হক মিলন ভাইয়ের প্রোগ্রামে শনিবার প্রেসক্লাবে জাফরুল্লাহ চৌধুরিকে শাসাচ্ছে, হুমকি দিছে ! খুবই অবাক হয়েছি, কষ্ট পেয়েছি। পিতৃ সমতুল্য দেশের একজন বয়োজ্যেষ্ঠ নাগরিক, জীবন্ত কিংবদন্তির সাথে এ আচরণ মেনে নেয়া যায় না।

নুর আরো বলেন,একদিন জাফরুল্লাহ চৌধুরীকে বলেছিলাম, ‘স্যার এই বয়সে, এই অসুস্থ শরীরে এতো প্রোগ্রামে যান কেন? কোন বাছ-বিচার নাই যে কেউ বললেই প্রোগ্রামে না যেয়ে সপ্তাহে ২/৩ টি প্রোগ্রামে যান।’

উত্তরে জাফরুল্লাহ চৌধুরী হেসে বললেন, ‘আমি জানি ওদের তেমন লোক নাই,তারপরও আমি ওদের প্রোগ্রামে যাই। কারণ, আমার কাছে ওরা একটা বল নিয়ে আসে।আমি গেলে ওদের প্রোগ্রামটা একটু মিডিয়ার যাবে, তাতে ওদের দু’জন লোক বাড়বে।নিজের কষ্ট হলেও ওদের তো ভালো একটা কাজ হবে।’

বঙ্গবন্ধু, জিয়াউর রহমান, এরশাদ ৩ রাষ্ট্রপতিকে দেশ ও জনগণের স্বার্থে পরামর্শ দিয়েছেন। স্বজ্জন ব্যক্তি হিসেবে তারাও জাফরুল্লাহ চৌধুরীকে সম্মান করতেন।

বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াসহ দেশের সুস্থ ধারার রাজনীতিবিদ থেকে শুরু করে বুদ্ধিজীবি,সাংবাদিক সকলেই জাফরুল্লাহ চৌধুরীকে অত্যন্ত সম্মান ও শ্রদ্ধার চোখে দেখেন।

দেশ ও জনগণের স্বার্থে দেশের বিরোধী রাজনৈতিক দল হিসেবে বিএনপি রাজপথে কার্যকর আন্দোলনের মাধ্যমে বিনা ভোটের এই অবৈধ সরকারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে না পারায় ও আন্দোলনের মাধ্যমে মিথ্যা মামলায় গ্রেফতারকৃত খালেদা জিয়াকে মুক্ত করতে না পারায় মাঝে মাঝে বিএনপি নেতৃবৃন্দের উপস্থিতিতেই তাদের সমালোচনা করে কিছু পরামর্শ দেন।

এমনকি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও অভয় দিয়ে প্রায়ই বলেন, ‘অবাধ-সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন দিয়ে শেখ হাসিনা বিরোধী দলে গিয়ে নির্যাতনের শিকার হলে তার পাশেও থাকবেন।’ কারণ,রণাঙ্গনের একজন হিসেবে মুক্তিযোদ্ধা হিসেবে জিয়াউর রহমানের স্ত্রী ও স্বৈরাচার বিরোধী আন্দোলনের আপোষহীন নেত্রী হিসেবে তিনি যেমন খালেদা জিয়াকে শ্রদ্ধা করেন, বঙ্গবন্ধুর কণ্যা হিসেবে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও সম্মানের চোখে দেখেন। তবে এটা ঠিক, ভারতীয় ষড়যন্ত্রে ২০১৪ ও ১৮ সালের বিনা ভোটের নির্বাচনের মাধ্যমে রাষ্ট্র ক্ষমতা দখল করায় জাফরুল্লাহ চৌধুরী বর্তমান অবৈধ সরকারের একজন কঠোর সমালোচক।

দীর্ঘ জীবনে সরাসরি রাজনীতি থেকে দূরে থাকলেও ভারতীয় ষড়যন্ত্র থেকে দেশ ও গণতন্ত্র রক্ষায় ২০১৮ সালের নির্বাচনে ‘জাতীয় ঐক্যফ্রন্ট’ গঠনে ভূমিকা রেখেছিলেন।

ভিপি নুরুক হক নুর,ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদককে আহবান করে বলেন, ঐ কর্মীসহ জাফরুল্লাহ চৌধুরীর কাছে গিয়ে দুঃখ প্রকাশ করুন, ক্ষমা চান।

তিনি তরুণ রাজনৈতিক নেতা-কর্মীদের উদ্দেশ্যে বলেন ;রাজনীতি করতে হলে,অনেক ধৈর্য্যশীল হতে হবে,অন্যের প্রতি সহানুভূতি ও শ্রদ্ধাশীল হতে হবে। সমালোচনা সহ্য করার মানসিকতা থাকতে হবে।

RELATED ARTICLES

Most Popular