Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনঅন্যরা বিশ্ববিদ্যালয়ের বাসে বাড়ি ফিরলেও ঢাবি শিক্ষার্থীরা নিজ ব্যবস্থাপনায়

অন্যরা বিশ্ববিদ্যালয়ের বাসে বাড়ি ফিরলেও ঢাবি শিক্ষার্থীরা নিজ ব্যবস্থাপনায়

নবদূত রিপোর্ট:

করোনার সময়ে পরীক্ষা দিতে এসে আটকা পড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা বাড়ি ফিরতে বিশ্ববিদ্যালয়ের বাসের আবেদন করেও না পেয়ে নিজ ব্যবস্থাপনায় বাড়ি ফিরতে হচ্ছে।

অন্য চিত্র দেখা যায় বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের। জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপদে নিজ বাসে করে বাড়ি পোঁছে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শনিবার (১৭ জুলাই) ঢাবিতে পড়ুয়া কুমিল্লা জেলার শিক্ষার্থীরা নিজেদের ব্যবস্থাপনায় বাড়ি ফিরতে দেখা যায়। সকাল ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) থেকে কুমিল্লার উদ্দেশ্যে দেড় শতাধিক শিক্ষার্থী নিয়ে তিনটি বাস ছেড়ে যায়। এছাড়া অন্যান্য শিক্ষার্থীরা নিজ নিজ উদ্যোগে বাড়ি ফিরতে দেখা যায়।

এ নিয়ে হতাশা প্রকাশ করতে দেখা যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের। শিক্ষার্থীরা বলছেন, মেরুদন্ডহীন হয়ে পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। অন্য সবাই শিক্ষার্থীবান্ধব সিদ্ধান্ত নিতে পারলেও আমাদের প্রশাসন নিতে পারে না। সময় হয়েছে অন্য বিশ্ববিদ্যালয় থেকে আমাদের শিখতে হবে। তীব্র ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় শিক্ষার্থীদের।

ক্ষোভ জানিয়ে এক শিক্ষার্থী লিখেন, ঢাকা বিশ্ববিদ্যালয় দায়িত্বহীনতার দৃষ্টান্তে হিমালয়সম। অন্যসব বিশ্ববিদ্যালয় থেকে এখন ঢাকা বিশ্ববিদ্যালয়কে শিক্ষা নিতে হবে এখন। অধঃপতন আমাদের এভাবেই হয়েছে। বাড়ি থেকে ডেকে এনে ঢাকার বিবর্ণ জীবনে দিনের পর দিন অবরুদ্ধ রেখেছে, আর বাড়ি ফেরার বিন্দুমাত্র দায়িত্ব নেয়নি ঢাবি।! এক জন শিক্ষার্থী হিসেবে অন্য বিশ্ববিদ্যালয়গুলোকে হৃদয় নির্গত শ্রদ্ধা। আমাদের সিনেট নামে একখানা সভা আছে! ক’দিন পরে শিক্ষার্থীরা এটাকে ‘শূকর সভা’ নাম না দিলেই হয়!

গত ১৩ জুলাই সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বরাবর লিখিত দরখাস্তের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের পরিবহন সুবিধা চেয়ে আবেদন করলেও কোনো ফল পায়নি শিক্ষার্থীরা। প্রো উপাচার্য অধ্যাপক সামাদ সুপারিশ করলেও সরাসরি নাকচ করে দেন উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান।

RELATED ARTICLES

Most Popular