Saturday, September 21, 2024
Homeদূর পরবাসকরোনায় মালয়েশিয়া প্রবাসীদের মানবেতর জীবনযাপন

করোনায় মালয়েশিয়া প্রবাসীদের মানবেতর জীবনযাপন

করোনা মহামারি পরিস্থিতিতে চরম বিপাকে পড়েছেন মালয়েশিয়ায় বাংলাদেশি প্রবাসী শ্রমিকরা।মহামারির কারনে কর্মক্ষেত্র বন্ধ হয়ে যাওয়ায় কর্মহীন হয়ে পড়েছেন লক্ষাধিক বাংলাদেশী শ্রমিক।

গত বছরের মার্চ থেকে এই পর্যন্ত মালয়েশিয়ায় কার্যত লকডাউন চলছে। কখনও শিথিল কখনও কঠোর। এক বছরের লকডাউনে মালয়েশিয়া প্রবাসীরা হয়ে পড়েছে অসহায়। অনেকেই মানবেতর জীবনযাপন করছেন।এর মধ্যে কাগজপত্র বিহীন প্রবাসীদের অবস্থা খুবই শোচনীয়।খাবার খাওয়ার অর্থ না থাকায় অনেকে অনাহারে অর্ধাহারে দিন কাটাচ্ছেন।

মালয়েশিয়ায় কর্মরত শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়,লকডাউনের পাশাপাশি বছর ব্যাপি চলছে অবৈধ অভিবাসী গ্রেফতার।একদিকে কর্মহীন অন্যদিকে গ্রেফতার আতঙ্কে কাগজপত্র বিহীন প্রবাসীরা এক দূর্বীসহ জীবন অতিবাহিত করছেন।

কাগজপত্র বিহীন প্রবাসীদের দেশে ফেরার পথ অনেকটা সহজ করে দিয়েছে মালয়েশিয়ান সরকার।কোন প্রকার ইমিগ্রেশন ঝামেলা ছাড়া শুধুমাত্র এয়ারপোর্টে মালয়েশিয়ান ৫০০ রিঙ্গিত জরিমানা দিয়ে দেশে যেতে পারবেন কাগজপত্র বিহীন যেকোনো প্রবাসী।

কিন্তু বাংলাদেশ সরকার নির্ধারিত হোটেলে উচ্চ মূল্যে কোয়ারেন্টাইনের শর্ত জুড়ে দেওয়াতে কর্মহীন প্রবাসী শ্রমিকরা দেশে ফিরতে পারছে না।এছাড়া পাসপোর্ট নবায়নে গাফেলতির কারনে ও দালালদের দৌরাত্ম্যে মাসের পর মাস অপেক্ষা করেও পাসপোর্ট পাচ্ছে না অনেকে।কাগজপত্রের মেয়াদ শেষ হওয়ায় এই প্রবাসী শ্রমিকেরা গ্রেপ্তার আতংকে সময় পার করছে।

RELATED ARTICLES

Most Popular