Saturday, September 21, 2024
Homeসারাদেশপ্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন থাকছেনা বেনাপোল বন্দরে

প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন থাকছেনা বেনাপোল বন্দরে

নবদূত রিপোর্টঃ

যশোরের বেনাপোল বন্দর দিয়ে ভারত ফেরতদের এখন থেকে ‘প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন’ লাগবে না বলে জানা গেছে।
দীর্ঘ চার মাস পর ভারতফেরত পাসপোর্ট যাত্রীদের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন উঠে গেলো।

ভারত ফেরত যাত্রীদের জন্য আরোপিত বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন শর্ত প্রত্যাহার করেছে স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্য অধিদপ্তর এর পরিচালক রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডাইরেক্টর সিসিডি ডাঃ মোঃ নাজমুল ইসলাম স্বাক্ষরিত ৭ সেপ্টেম্বর এক চিঠিতে (স্মারক নং-স্বা:/অধি:/রো:নি:/আইএইচআর/কোয়ারেন্টিন/২০২১/২২৫৯ তারিখ-০৭/০৯/২১) এ নির্দেশনা দেওয়া হয়।

তবে, এখন থেকে ভারত থেকে আসা বাংলাদেশি পাসপোর্টধারী করোনা নেগেটিভ যাত্রীদের জন্য ১৪ দিনের হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া ভারত ভ্রমণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্রও লাগছে না। উভয় দেশে যাতায়াতের ক্ষেত্রে ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর থেকে করোনা পরীক্ষার নেগেটিভ সনদপত্র প্রদর্শনের বিধান চালু থাকবে।

গত ২৬ এপ্রিল থেকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন চালু হয়ে ৭ সেপ্টেম্বর পর্যন্ত চলে।

বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল থেকে এ আদেশ কার্যকর হচ্ছে বলে নিশ্চিত করে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউছুফ আলী জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের আদেশে এখন থেকে ভারতফেরত যেসব যাত্রীর ৭২ ঘণ্টার আরটিপিসিআর করোনা নেগেটিভ সনদ থাকবে তারা সরাসরি নিজ বাড়িতে হোম কোয়ারেন্টিন করতে পারবেন। তবে যেসব যাত্রীর করোনার উপসর্গ বা পজিটিভ তাদেরকে অবশ্যই আইসোলেশনে থাকতে হবে।

যশোরের শার্শা উপজেলার করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা জানান, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাতিল এবং হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুযায়ী বুধবার থেকে এ আদেশ কার্যকর করা হবে। ভিসা এবং আরটিপিসিআরের ৭২ ঘণ্টার করোনা নেগেটিভ সনদ থাকলে তাকে ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। তবে ফেরার আগে ভারতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের অনুমতি লাগবে।

বি.এম/কে.এস

RELATED ARTICLES

Most Popular