Saturday, September 21, 2024
Homeজাতীয়গ্রাহকদের টাকা ফেরত না দিলে নগদ অফিস ঘেরাও করার হুঁশিয়ারি

গ্রাহকদের টাকা ফেরত না দিলে নগদ অফিস ঘেরাও করার হুঁশিয়ারি

নবদূত রিপোর্ট:

নগদের একাউন্ট ও টাকা ফেরত দেওয়ার দাবিতে সংবাদ সম্মেলন করেছে ভুক্তভোগী একদল শিক্ষার্থী। সোমবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে ভুক্তভোগী শিক্ষার্থীরা এ সংবাদ সম্মেলন করেন। এতে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় টেলিভিশন ফিল্মস এন্ড ফটোসেশান বিভাগের শিক্ষার্থী রাকিব হাসান সরকার।

লিখিত বক্তব্যে রাকিব বলেন, নগদ বাংলাদেশেট একটি সদ্য প্রতিষ্ঠিত ডিজিটাল আর্থিক লেনদেন ব্যবস্থা যা ইতঃপূর্বে ‘থার্ড ওয়েভ টেকনলজিস’ নামে পরিচিত ছিল, পরবর্তীতে নাম পালটে নগদ নামকরণ করা হয় এবং সাথে যুক্ত করা হয় বাংলাদেশ ডাক বিভাগ এর নাম। এই সরকারি প্রতিষ্ঠানের নাম ব্যাবহার করে এবং উসকানিমূলক বিজ্ঞাপনের মাধ্যমে মূলত নগদ জনগনের বিশ্বাস অর্জন করে। এরপর শুরু হয় বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের সাথে নগদ এর সম্মিলিত ব্যবসা কার্যক্রম।

তিনি আরও বলেন, বিভিন্ন প্ররোচনামূলক ছাড় দিয়ে জনগণকে লোভ দেখিয়ে তারা সম্মিলিতভাবে তাদের প্রতারণার ফাঁদ পাতে। এসকল ই-কমার্স প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ইভ্যালি, আলাদীনের প্রদীপ, সিরাজগঞ্জ শপ, বগুড়া শপ ইত্যাদি। প্রথমত এসকল ই-কমার্সের পেমেন্ট নগদের মাধ্যমে করলে তারা ১৫-২৫ শতাংশ অতিরিক্ত ছাড় দিত। এরই মধ্যেইউ সরকার ই-কমার্সের নতুন নীতিমালা কার্যকর করায় ই-কমার্স প্রতিষ্ঠানগুলো বিপাকে পড়ে যায় এবং পণ্য সরবরাহ করতে বিলম্ব শুরু করে।এমতাবস্থায় গ্রাহকদের চাপের মুখে তারা নির্দিষ্ট সময়ে পণ্য সরবরাহ করতে ব্যর্থ হওয়ায় পেমেন্টকৃত টাকা ফেরত দিতে শুরু করে। যেহেতু নগদের মাধ্যমেই অধিকাংশ টাকা পেমেন্ট করা হয়েছিল; ইকমার্স প্রতিষ্ঠানগুলো নগদের মাধ্যমেই রিফান্ড করা শুরু করে৷

এক পর্যায়ে গত ২ সেপ্টেম্বর ই-কমার্স প্রতিষ্ঠান গুলা তাদের গ্রাহকদের না জানিয়েই হঠাৎ করে পেমেন্ট কৃত নগদ অ্যাকাউন্টে গ্রাহকদের মূল টাকা ফেরত দেয় । গ্রাহকেরা পুরো ঘটনাটি বুঝে উঠার আগেই, একই দিনে নগদ প্রায় সকল গ্রাহকদের নগদ অ্যাকাউন্ট বন্ধ করে দেয়। এরপর নগদ ভিন্ন ভিন্ন কারন দেখিয়ে গ্রাহকদের বিভ্রান্ত করার চেষ্টা করে। বিভিন্ন কারন দেখিয়ে তারা জানান যে এসব অ্যাকাউন্ট আইন শৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে | তবে কতদিন নাগাদ এই সমস্যার সমাধান হবে তা জানানো হয়না। এর থেকে একটা বিষয় খুব পরিষ্কার যে, পুরোটাই নগদের স্বেচ্ছাচারিতা ও জনগনের টাকা আটকে রাখার অসাধু পরিকল্পনা মাত্র।

এ সময় তিনি টাকা ফেরত দেওয়ার জন্য ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়ে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নেতৃত্বে সকল গ্রাহকদের একত্রিত করা হয়েছে এবং এই গ্রাহক হয়রানি বন্ধের জন্য নগদ কে ২৪ ঘণ্টার সময় দেওয়া হচ্ছে। ১৪ সেপ্টেম্বরের মধ্যে সকল গ্রাহকদের টাকা গ্রাহকদের ফেরত না দিলে আগামী ১৫ সেপ্টেম্বর নগদ অফিস ঘেরাও করা হবে রাজপথে নামা হবে এবং সকলের টাকা উদ্ধার হওয়ার আগ পর্যন্ত দেশব্যাপী আন্দোলন অব্যাহত থাকবে।

RELATED ARTICLES

Most Popular