Saturday, September 21, 2024
Homeলাইফস্টাইলপ্রযুক্তি ব্যবহারে নজর রাখতে হবে চোখের দিকেও

প্রযুক্তি ব্যবহারে নজর রাখতে হবে চোখের দিকেও

লাইফস্টাইলঃ

অনেককেই কর্মস্থলে কাজের জন্য কম্পিউটার ব্যবহার করতে হয়। আর সে কারণে ঘণ্টার পর ঘণ্টা কম্পিউটার মনিটরের সামনে পড়ে থাকতে হয়।

করোনা মহামারির সময়ে আমাদের প্রযুক্তি নির্ভরতা আরও অনেক বেড়েছে। কম্পিউটার বা ল্যাপটপের ব্যবহার বেড়েছে অনেক পরিমাণে। দীর্ঘ সময় এই মনিটরের দিকে তাকিয়ে থাকলে আমাদের চোখের ওপর অনেক ক্ষতিকর প্রভাব পড়ে। দীর্ঘমেয়াদী চোখের সমস্যা হতে পারে।

চোখের এই ক্ষতি থেকে বাঁচতে কিছু বিষয় নজরে রাখতে হবে-

১. চোখের ব্যায়াম:কম্পিউটার চালানোর ক্ষেত্রে আমাদের চোখের ব্যায়াম করা প্রয়োজন। ২০-২০-২০ নামে একটি অভ্যাস রয়েছে, এর মানে হচ্ছে প্রত্যেক ২০ মিনিট পরে মনিটর থেকে চোখ সরিয়ে ২০ ফুট দূরে অবস্থিত কোন জিনিসের দিকে কমপক্ষে ২০ সেকেন্ডের জন্য নজর সরাতে হবে। এতে মনিটরের দিকে এক নাগারে তাকিয়ে থাকার ফলে চোখে যে ব্যথা বা খচখচ অনুভূতি, সেটা দূর হয়ে যাবে।

২. নাইট লাইট মুড: উইন্ডোজ ১০ এর নাইট লাইট ফিচার ইউজ করে মনিটরের আলো চোখের জন্য সহনীয় করা যেতে পারে। এর ফলে দীর্ঘক্ষণ কাজ করলেও আপনার চোখের ক্ষতি হওয়া কমতে পারে।

৩. চোখ ঝাঁপকানো: নিয়মিত চোখ ঝাঁপকালে চোখ ভেজা থাকতে পারে, এতে চোখের ক্ষতি কমে যায়। এক নাগাড়ে তাকিয়ে থাকার ফলে চোখ শুকিয়ে যায়, যেটা অনেকটা ক্ষতির ব্যাপার

৪. মনিটর সেটআপ: মোটামুটি এতটা দূরত্বে আপনার মনিটরটি সেট করুন, যাতে সেটা আপনার চোখ থেকে ৪০-৭৫ সেন্টিমিটার দূরে থাকে। তবে এটা অবশ্যই নিশ্চিত করবেন, আপনি মনিটরের লেখা গুলো যাতে পরিষ্কার দেখতে পান, না হলে চোখের উপর বেশি চাপ পড়বে।

দিনে দিনে প্রযুক্তি নির্ভর হতে হচ্ছে আমাদের, সুতরাং চোখের যত্নে সচেতন থাকতে হবে।

RELATED ARTICLES

Most Popular