Saturday, September 21, 2024
Homeসারাদেশযশোরের খ্যাতিমান লেখক কবি আব্দুস সাত্তারের ১ম মৃত্যু বার্ষিকীর কর্মসূচি

যশোরের খ্যাতিমান লেখক কবি আব্দুস সাত্তারের ১ম মৃত্যু বার্ষিকীর কর্মসূচি

নবদূত রিপোর্ট ঃ

যশোরের কৃতি সন্তান ও বিশিষ্ট কবি লেখক ও গবেষক আলহাজ্ব কবি এস এম আব্দুস সাত্তারের প্রথম মৃত্যু বার্ষিকী আজ। তিনি ২০২০ সালের ২রা নভেম্বর আরবী ১৫ই রবিউল আওয়াল সোমবার ভোরে আল্লাহর ডাকে সাড়া দিয়ে ইহলোক ত্যাগ করেন।

তিনি প্রাইমারিতে পড়াকালীন তার পিতা মারা যান।সেই কারণে খুব বেশি পড়াশুনা করতে না পারলেও সাহিত্যের প্রতি তার অনুরাগ ছিল।তিনি অসংখ্যা কবিতা,ছড়া,ইসলামি গান,ছোটগল্প,উপন্যাস, নাটক লিখেছেন।তার প্রকাশিত গ্রন্থসমুহের মধ্যে রয়েছে মুক্তির মালা, দাওয়াতে রাসুল, ক্ষুদ্র উপহার। অপ্রকাশিত বইসমুহ প্রতিশোধ,রাত অন্ধ,মহাবিদ্যালয়।

সমসাময়িক বেশ কয়েকটি দৈনিক, সাপ্তাহিক ও মাসিক পত্রিকায় তার লেখা নিয়মিত প্রকাশিত হত। স্থানীয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের কাছ থেকে তিনি পুরস্কৃত হয়েছেন। তার মৃত্যু বার্ষিকী উপলক্ষে কবি পরিবার মানবতার সেবায় ‘কবি আব্দুস সাত্তার ফাউন্ডেশন’ নামে একটি সেবামূলক প্রতিষ্ঠান গঠন করেছে।

ফাউন্ডেশনের উদ্যোগে ইতিমধ্যেই ফ্রী সহিহ্ কোরআন শিক্ষা প্রশিক্ষণ, ফ্রী কোরআন শরীফ বিতরণ, এতিম ও অসহায় দুঃস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ সহ বেশকিছু সেবামূলক কর্মসূচি গ্রহন করেছে। মৌলভী আইনুদ্দীন শেখ ও জোবায়দা বেগমের ঔরসজাত ৪ র্থ সন্তান কবি আব্দুস সাত্তার ১৯৩৪ সালের ২৫ জুলাই যশোর জেলার অন্তর্গত অভয়নগর থানার শুভরাড়া ইউনিয়নের হিদিয়া গ্রামের ঐতিহ্যবাহী শেখ পরিবারে জন্মগ্রহণ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৬ বছর। কবি পরিবারের পক্ষ থেকে কবির আত্মার মাগফিরাত কামনায় সকলের কাছে দোয়ার প্রার্থনা করা হয়েছে।

বিলাল মাহিনী
যশোর

RELATED ARTICLES

Most Popular