Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনঢাবির হলে শিক্ষার্থী নির্যাতনকারী ছাত্রলীগ নেতাদের বিচার দাবি

ঢাবির হলে শিক্ষার্থী নির্যাতনকারী ছাত্রলীগ নেতাদের বিচার দাবি

নবদূত রিপোর্ট:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলগুলোতে  চলমান নির্যাতন নিপীড়নের প্রতিবাদ জানিয়েছেন ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে একদল শিক্ষার্থী। সেইসাথে গত রোববার রাতে সূর্যসেন হলে ছাত্রলীগ কর্মীর হাতে দুই শিক্ষার্থী রাতভর নির্যাতনকারী ছাত্রলীগ নেতাদের বিচার দাবি করেছেন তারা।

আজ মঙ্গলবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এক বিক্ষোভ সমাবেশে এ দাবি জানান তারা। সমাবেশের সঞ্চালনা করেন ঢাবির আইন বিভাগের শিক্ষার্থী ও ছাত্র অধিকার পরিষদ ঢাবি শাখার দপ্তর সম্পাদক সালেহ উদ্দিন সিফাত।

সমাবেশে ভাষাবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও ছাত্র অধিকার পরিষদের ঢাবি শাখার সহ-সভাপতি আসিফ মাহমুদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী নির্যাতনের শিকার হওয়ার পর আমরা আমাদের ভিসি স্যারের কাছে স্মারকলিপি প্রদান করতে যাই তখন স্যার গণরুম, হল সংক্রান্ত বিষয়ে তাদের যে সিদ্ধান্ত সে সম্পর্কে কথা বললেও গেস্টরুম নিয়ে কথা বলতে গেলে তিনি তা এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। আমরা চাই, আমাদের প্রশাসন শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করুক, যাতে আমরা ভয়হীনভাবে আমাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে পারি।

ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও ছাত্র অধিকার পরিষদ ঢাবি শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসাইন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোখানে মুক্তচিন্তা বা মুক্তবুদ্ধি চর্চার কথা ছিল, সেখানে পড়াশোনা, মুক্তবুদ্ধি চর্চা তো দূরের কথা, আপনি যে মত প্রকাশ করবেন, সেই অধিকারটুকুও নেই। এই বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থী সব সময় ভয়ভীতির মধ্যে কাটায়৷ কারণ সে জানে না কখন তাকে আবরার ফাহাদের মত মরে যেতে হবে। এসময় তিনি সূর্যসেন হলে শিক্ষার্থী নির্যাতনের সাথে যারা জড়িত ছিল, তাদেরকে আইনের আওতায় এনে বিচারের দাবি জানান।

সালেহ উদ্দিন সিফাত বলেন, নিয়মিত প্রোগ্রাম না করায় সূর্যসেন হলে ছাত্রলীগের হাতে ছাত্রলীগ কর্মী নির্যাতনের ঘটনা ঘটেছে। তাহলে এ বিশ্ববিদ্যালয়ে একজন সাধারণ শিক্ষার্থীর অবস্থা কেমন হতে পারে? আমরা আজকের মানববন্ধন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি শিক্ষার্থী নির্যাতনের বিচার দাবি করছি। এখন যদি বিচার না করা হয়, একদিন না একদিন এই বিচার হবে।

উল্লেখ্য, গত রোববার দিনগত রাতে বিশ্ববিদ্যালয়ের সূর্যসেন হলে আরিফুল ইসলাম ও তরিকুল ইসলাম নামে দুই শিক্ষার্থীকে রাতভর নির্যাতনের অভিযোগ উঠেছে দুই ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে।

অভিযুক্তরা হলেন, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষার্থী সিফাত উল্লাহ সিফাত ও আধুনিক ভাষা শিক্ষা ইনস্টিটিউটের অধীনে ইংলিশ ফর স্পিকারস অব আদার ল্যাঙুয়েজেস বিভাগের শিক্ষার্থী মাহমুদুর রহমান অর্পণ। তারা দুই জনই সূর্যসেন হল ছাত্রলীগের পদপ্রত্যাশী ইমরান সাগরের অনুসারী। ইমরান ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয়ের অনুসারী বলে জানা গেছে।

RELATED ARTICLES

Most Popular