Saturday, September 21, 2024
Homeরাজনীতিএই দেশ এখন আমলাতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়েছে

এই দেশ এখন আমলাতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়েছে

নবদূত রিপোর্ট:

“এইদেশ এখন আমলাতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়েছে।” বলে এক রাজনৈতিক আলোচনা সভায় মন্তব্য করেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদের) সভাপতি রেজাউর রশিদ খান।

আজ শুক্রবার বিকাল সাড়ে চারটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি কনফারেন্স রুমে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল- (বাসদ) কেন্দ্রীয় কমিটি “বর্তমান রাজনীতি ও করণীয়” শীর্ষক আলোচনা সভার আয়োজন করে।

বাসদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রেজাউর রশীদ খান এ আলোচনা সভার সভাপতিত্ব করেন এবং কেন্দ্রীয় কমিটির সদস্য হামিদুল কিবরিয়া চৌধুরী আনুষ্ঠানটি পরিচালনা করেন। , গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডাক্তার শাহাদাত হোসেন, প্রেসিডিয়াম সদস্য জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এজাজ আহমেদ মুক্তাসহ কুমিল্লা, রংপুর অন্যান্য অঞ্চলের বাসদের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

এসময় বাসদের বাহ্মণবাড়িয়ার নাসির নগর শাখার আহবায়ক বকুল হোসেন দলের রাজনৈতিক কর্মসূচি নিয়ে বক্তব্য রাখেন। তিনি বলেনঃ “ব্রাহ্মণবাড়িয়ার ১৩ টি উপজেলার নয়টির মধ্যেই ইতোমধ্যে বাসদের কমিটি ঘোষণা করা হয়েছে এবং বাকি চারটি কমিটিও এ বছর ডিসেম্বরের মধ্যেই ঘোষণা করা হবে বলে তিনি জানান।

তিনি আরো বলেন, “চৌদ্দ দলীয় জোটের মধ্যে আমরা অন্যতম একটি। আমাদের উদ্দেশ্য হল মুক্তিযুদ্ধের আদর্শের বাংলাদেশ গড়া যেখানে কোনো সাম্প্রদায়িকতা থাকবে না।”

বাসদের ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখা আহবায়ক
প্রবীর চৌধুরী রিপন বলেন, “বাসদ একটি কর্মী বান্ধব দল। এখানে সবাই কর্মী এবং সবাই নেতা। আমরা যদি বাংলাদেশের ৬৪ জেলার মধ্যে অন্তত ৩০টি জেলাতেও চেয়ারম্যান ও কাউন্সিলর নির্বাচনে অংশগতহণ করতে পারি তাহলে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার কার্যক্রম আরো তরান্বিত হবে।”

তিনি আরো বলেন, “করোনাকালীন সময়ে আমরা প্রশাসনের সহযোগিতায় সাধারণ দরিদ্র ও নিপীড়িত মানুষদের জন্য হাত বাড়িয়ে দিয়েছি। কারোনাকালীন সময়ে আমি ব্যাক্তিগত উদ্যোগে প্রশাসনের সহযোগিতায় প্রায় সাড়ে তিন হাজার মানুষের নিকট ত্রাণ সামগ্রী পৌছিয়েছি। আমারা যদি সবাই নিজ নিজ জায়গা থেকে নিবেদিতপ্রাণ হয়ে এগিয়ে আসি তাহলে প্রশাসন কখনো আমাদের অসহযোগিতা করবে না এবং আমরাও মানুষের দোরগোড়ায় পৌছাতে পারবো।”

বাসদ রংপুর জেলা শাখার অন্যতম নেতা ডা. মোহাম্মদ লেলিন বলেন, আমরা সরকারকে সহোযোগিতা করছি। তবে সরকারের ভালো দিক গুলোর প্রশংসা করার পাশাপাশি নেতিবাচক দিকগুলার সমালোচনা করাও আমাদের দায়িত্ব। বাসদের আদর্শ হলো অন্যায়ের প্রতিবাদ করা। বাসদ কখনো অন্যায় ও অনিয়মের সাথে আপোষ করে না।” সাম্প্রতিক সময়ে দ্রব্যমূল্যের ক্রমাগত উর্ধ্বগতি


আমাদের একত্রিত হয়ে কাজ করতে হবে। আমাদের সুসংগঠিত হতে হবে অন্যথায় আমাদের মুখের কথা মুখেই থেকে যাবে কিন্ত কাজের কাজ কিছুই হবে না।

লবন থেকে রড পর্যন্ত প্রায় প্রতিটি দ্রব্যের দাম বেড়েছে। ফলে লক্ষ লক্ষ মানুষ একই সাথে সর্বহাররায় পরিণত হচ্ছে।
আলোচনা সভার শেষে সভার সভাপতি রেজাউর রশিদ খান বলেন, “আমরা ক্ষমতা চাই না। আমরা চাই দেশটি সুষ্ঠুভাবে পরিচালিত হোক। আমরা এই লক্ষ নিয়েই কাজ করছি এবং করে যাবো।”

আগামী ২০২২ সালের জানুয়ারি মাসে বাসদের কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হবে বলে জানান। এবং এর আগেই এবছর ডিসেম্বরের মধ্যে প্রতিটি ইউনিয়ন, উপজেলা ও জেলায় বাসদের কমিটি প্রণয়নের নির্দেশ দেন তিনি। এসময় তিনি আরো বলেন, ” আমরা ১৪ দলীয় জোটে আছি এর মানে এই নয় যে আমরা আওয়ামী লীগ হয়ে গেছি।”

মুক্তিযুদ্ধে নিহত শহীদদের স্মরণে ও সম্মানে সকলে একসাথে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালনের মাধ্যমে আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

RELATED ARTICLES

Most Popular