Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনসমমানের দাবীতে পলিটেকনিক শিক্ষার্থীদের মানববন্ধন

সমমানের দাবীতে পলিটেকনিক শিক্ষার্থীদের মানববন্ধন

নবদূত রিপোর্ট:

আর্কিটেকচার এন্ড ইনটরিয়ের ডিজাইন টেকনোলজি (এআইডিটি) বিভাগকে আর্কিটেকচার বিভাগের সমমানের দাবিতে শান্তিপূর্ণ ভাবে মানববন্ধন পালন করেন ঠাকুরগাঁও পলিটেকনিক ইনস্টিটিউট এর আর্কিটেকচার এন্ড ইন্টেরিয়র ডিজাইন টেকনোলজির (এআইডিটি) ডিপার্টমেন্ট এর শিক্ষার্থীরা।

আজ শনিবার দুপুরে ঠাকুরগাঁও পলিটেকনিক ইনস্টিটিউট এর সামনে আর্কিটেকচার এন্ড ইনটরিয়ের ডিজাইন (এআইডিটি) বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে মানববন্ধন এ অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে এআইডিটি বিভাগের শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের নিয়ম অনুযায়ী ৬৫% মিল থাকলে আর্কিটেকচার এর সমমান হতে আর্কিটেকচার এন্ড ইন্টেরিয়র ডিজাইন টেকনোলজি (এআইডিটি) কে কোন মেকআপ কোর্স করতে হবেনা৷ কিন্তু আর্কিটেকচার ডিপার্টমেন্টের সাথে এআইডিটি ডিপার্টমেন্টের ৮৫% মিল থাকা সত্ত্বেও আমাদের সমমান দেওয়া হচ্ছেনা।

এআইডিটি বিভাগের ৭ম পর্বের ছাত্র নাজমুল হোসেন বলেন, নিয়ম অনুযায়ী ৬৫ ভাগ মিল থাকলে আমাদের সমমান করে দেওয়া হবে। কিন্তু আমাদের ৮৫ ভাগ মিল আছে। তাও আমাদের মেকআপ কোর্স না করলে সমমান দিবেনা বলছে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড-বাকাশিবো৷ আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। যদি আমাদের দাবি না মেনে নেওয়া হয় তাহলে আমরা এর চেয়ে কঠোর আন্দোলন এমনকি বোর্ড ঘেরাও করতেও দ্বিধাবোধ করব না৷

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের তথ্যমতে আর্কিটেকচার এন্ড ইনটরিয়ের ডিজাইন (এআইডিটি) বিভাগের সাথে আর্কিটেক্ট বিভাগের মিল রয়েছে ৫৮ ভাগ৷ নিয়মঅনুযায়ী ৬৫ ভাগ মিল না হলে সমমান দেওয়ার কোন সুযোগ নেই৷ সমমানের জন্য করতে হবে মেক-আপ কোর্স ।

এ বিষয়ে জানতে চাইলে, ঠাকুরগাঁও পলিটেকনিক ইনস্টিটিউট এর আর্কিটেক্টচার এন্ড ইনটরিয়ের ডিজাইন (এআইডিটি) বিভাগের বিভাগীয় প্রধান সঞ্জয় বণিক বলেন, ৬৫ ভাগ মিল হলে সমমান দেওয়ার নিয়ম আছে৷ এআইডিটি বিভাগের সাথে আর্কিটেকচার বিভাগের কনটেন্ট অনুযায়ী মিল করলে প্রায় ৮৫ ভাগ মিল হয়ে থাকে আর বিষয়ভিত্তিক কোড অনুযায়ী মিল করলে প্রায় ৫৮ ভাগ মিল পাওয়া যায়৷ বোর্ড বিষয় কোডের সাথে মিল রেখে ৫৮ ভাগ পাওয়ায় প্রজ্ঞাপন জারি করেছে।

উল্লেখ্য যে, যেহেতু আর্কিটেকচার এবং আর্কিটেকচার এন্ড ইন্টেরিয়র ডিজাইন সম্পুর্ণ ভিন্ন দু’টি ডিপার্টমেন্ট। তাই বিষয় কোড গুলোও ডিপার্টমেন্ট কোড অনুযায়ী ভিন্ন। কিন্তু বইয়ের কনটেন্ট গুলো প্রায় একই এবং অভিন্ন।

RELATED ARTICLES

Most Popular