Saturday, September 21, 2024
Homeরাজনীতিযুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য দূতাবাসের রাজনৈতিক শাখা প্রধানদের সাথে রেজা-নুরের সাক্ষাৎ

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য দূতাবাসের রাজনৈতিক শাখা প্রধানদের সাথে রেজা-নুরের সাক্ষাৎ

নবদূত রিপোর্ট:

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য দূতাবাসের নতুন রাজনৈতিক শাখা প্রধান আর্তুরো হাইনস ও টম বার্গের সাথে সাক্ষাৎ করেছেন নতুন রাজনৈতিক দল গণ অধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া ও সদস্য সচিব নুরুল হক নুর।

এসময় তারা দেশের চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। আলোচনায় তারা দলের নেতা-কর্মীদের উপর বিভিন্ন সময়ে সরকারি দলের নেতা-কর্মীদের হামলার জন্য সমবেদনা জানিয়েছেন বলে জানান নুর।

নুর বলেন, দেশের বিচারবর্হিভূত হত্যা,গুম, ভিন্নমতের রাজনৈতিক দল ও সংগঠনের নেতা-কর্মীদের উপর সরকারি দলের উগ্র নেতা-কর্মীদের হামলা, আইনশৃঙ্খলাবাহিনী কর্তৃক হেনস্তা ও পুলিশি হেফাজতে নাগরিকদের নির্যাতন-নিপীড়ন, হত্যা ও ডিজিট্যাল নিরাপত্তা আইনে রাজনৈতিক কর্মী, সাংবাদিক এবং নাগরিকদের হয়রানি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।একটা দেশে গণতন্ত্র ও আইনের শাসন না থাকলে এমন ভয়ংকর বিপর্যয় ঘটে বলে মন্তব্য করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য আগামীতে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে সহযোগিতার পাশাপাশি গণতন্ত্র, আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় তাদের জায়গা থেকে ভূমিকা রাখবে বলে আশ্বস্ত করেছে।

বিশেষ করে আগামীতে বাংলাদেশে সকল দলের অংশগ্রহণে তারা একটি অবাধ, সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। সেক্ষেত্রে ভোটাধিকার প্রয়োগসহ গণতান্ত্রিক অধিকারের ক্ষেত্রে জনগণকেও তারা সোচ্চার হওয়ার আহ্বান জানায় । বাংলাদেশে গণতন্ত্রকামী ভিন্নমতের রাজনৈতিক কর্মী, সাংবাদিক ও নাগরিকদের উপর হামলা,নিপীড়নকারীদের যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য কোনভাবেই সমর্থন করে না। তাই মানবাধিকার লঙ্ঘন ও নাগরিক অধিকার হরণকারীদের বিরুদ্ধে ভবিষ্যতেও নিষেধাজ্ঞার মতো আরো কঠোর পদক্ষেপ আগামীতেও অব্যহত থাকবে বলে মন্তব্য করেছেন।

দেশের স্বার্থে জাতিসংঘের শান্তিরক্ষী মিশন বন্ধ ও গার্মেন্টস শিল্পের রপ্তানিতে তারা যেন কোন পদক্ষেপ না নেয় সেজন্য আমি এবং রেজা কিবরিয়া উভয় দেশকে অনুরোধ করেছি। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট স্কলারশিপও যেন চালু থাকে সে বিষয়ে আর্তুরোকে অনুরোধ করেছি। একই সাথে উচ্চ শিক্ষায় বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্যও আহ্বান জানিয়েছি।

RELATED ARTICLES

Most Popular