Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনগণ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন

গণ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন

ক্যাম্পাস ডেস্কঃ

গবেষণা মানুষের বুদ্ধিবৃত্তিক অনুসন্ধান প্রক্রিয়াকে জাগ্রত করে। নতুন কিছু আবিষ্কারের নেশায় জাগায়। বাস্তবিক কোনো সমস্যার সমাধান করাই গবেষণার মূল উদ্দেশ্য৷ আর গবেষণা করার সম্ভাবনাময় জায়গা হল বিশ্ববিদ্যালয়। সাভারের গণ বিশ্ববিদ্যালয়ও (গবি) এর ব্যতিক্রম নয়। এখানকার শিক্ষক-শিক্ষার্থীরাও গবেষণা করছেন কিংবা গবেষণার সাথে জড়িত আছেন।

এরই ধারাবাহিকতায় ১৮ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের উদ্যোগে শিক্ষার্থীদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়। বিভাগের ১৭তম ব্যাচের শিক্ষার্থীরা গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

এ নিয়ে বিভাগের সংশ্লিষ্ট শিক্ষার্থীরা জানান, ‘আমরা নিদিষ্ট বিষয়ের উপরে অনুসন্ধান ও পর্যালোচনা করেছি। নানান জনগোষ্ঠীর জীবন যাপন নিয়ে কাজ করেছি। মানুষের কাছে গিয়ে তাদের সম্ভাবনা ও সমস্যা সম্পর্কে জেনেছি।’

এর উপর ভিত্তি করে একটি সমীক্ষা তৈরি করেন শিক্ষার্থীরা৷ যার মধ্যে রয়েছে স্থানীয় গণ পরিবহনে (বাস) যাত্রী ব্যবস্থা এবং সন্তুষ্টি, মারমা জনগোষ্ঠীর জীবন যাপন ও সমস্যা, পূর্ব প্রতিশ্রুতিমূলক দাম্পত্য জীবন: সংসারের উপর প্রভাব, রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবন যাপন ও সমস্যা।

এছাড়াও তামাকপাতা উৎপাদন ও প্রভাব, কিশোর গ্যাং সম্পর্কে শিশুদের ভাবনা, কর্মক্ষেত্রে যৌন হয়রানি, ত্রিপুরা জনগোষ্ঠীর জীবন জীবিকা ও সমস্যা বিষয়ে গবেষণা করেন তারা৷

পরে গবেষণার প্রাপ্ত ফলাফল অধ্যাপক, শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করা হয়। সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের উদ্যোগে প্রতি সেমিস্টারে এই আয়োজন করা হয়। এতে অংশগ্রহণ করেন শেষ সেমিস্টারের শিক্ষার্থীরা৷ এ গবেষণা প্রবন্ধ সেমিস্টারের একটি কোর্সের অংশ হিসেবে বিবেচনা করে বিভাগটি৷

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ৪২০/এ মিলনায়তনে প্রবন্ধগুলো উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষণা ও পরীক্ষা মূল্যায়ন বিভাগের পরিচালক ডা. এম ডি তারিকুল ইসলাম।

এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও আইন বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক রফিকুল ইসলাম, সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের প্রধান শহিদুল ইসলাম মল্লিক, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের প্রধান ড. ফুয়াদ হোসেন প্রমুখ।

RELATED ARTICLES

Most Popular