Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনসম্মান নিয়ে পদত্যাগ করুন, শাবিপ্রবি ভিসিকে আনু মুহাম্মদ

সম্মান নিয়ে পদত্যাগ করুন, শাবিপ্রবি ভিসিকে আনু মুহাম্মদ

নবদূত রিপোর্ট:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, অর্থনীতিবিদ আনু মুহাম্মদ বলেছেন, আপনি পদত্যাগ করলে আপনার সম্মান থাকবে, সম্মান নিয়ে পদত্যাগ করুন। আপনি যত জোর ক্ষমতা ধরে রাখবেন, চেয়ার আঁকড়ে থাকবেন তত আপনার সম্মান হানি হবে। আমরা আশা করি আপনার মধ্যে সে সম্মানবোধ জাগ্রত হবে।

শুক্রবার (২১ জানুয়ারি) বিকেলে শাবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানিয়ে প্রগতিশীল ছাত্র জোটের সমাবেশে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের উদ্দেশ্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, তার (অধ্যাপক ফরিদ উদ্দিন) এই অবস্থা দেখে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরাও বার্তা নিবেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের পৃষ্ঠপোষকতা করা, দুর্নীতিবাজদের রক্ষা করার যে নীতি এবং রীতি চলছে, সরকারকে এই রীতি এবং নীতি থেকে সরে আসার দাবিও এই সমাবেশ থেকে জানাচ্ছি।

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, বিভিন্ন সময়ে অপকর্মের মুখোশ একটা সময় এসে উন্মোচিত হয়ে যায়। শাবিপ্রবিতে উদ্ভূত পরিস্থিতি খুবই সমাান্য একটি বিষয়কে ঘিরে। সাধারণত বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর ডাইনিংয়ের ব্যাবস্থা সম্পর্কে আমরা অবগত।যেখানে খাদ্যগুলোতে পুষ্টির পরিমাণ খুবই অল্প পরিমাণ থাকে। যদি খাদ্যের মান এমন হয় তাহলে তাদের মেধা বিকাশ তো আশা করায় যাই না। অথচ সরকারি ভর্তুকি সরকারের প্রয়োজনীয় স্তরে ব্যাবহৃত হচ্ছে।

তিনি বলেন, একটা দেশের বিশ্ববিদ্যালয় গুলো সবসময় প্রতিবাদে সোচ্চার হয়ে থাকে। যারা দেশের ন্যায় অন্যায় নিয়ে ঘাটাঘাটি করে তারাই দেশের অবস্থা সম্পর্কে অবহিত থাকে। আর সেসবকিছুর চর্চা হয়ে থাকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে। অথচ আমাদের দেশের বিশ্ববিদ্যালয়ে আগত প্রথম বর্ষেই শিক্ষার্থীদের মেরুদন্ডহীন করে দেয়া হয়। আজ যখন শিক্ষার্থীরা তাদের ন্যায্য দাবি আদায়ে আন্দোলনে রত তাদের উপরে নিপীড়ন শুরু করা হচ্ছে।

অর্থনীতি বিভাগের এই অধ্যাপক বলেন, শুধু শিক্ষার্থীদের ক্ষেত্রে নিপীড়ন করা হচ্ছে না বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উপরও নজরদারিত্ব রয়েছে বিভিন্ন ক্ষেত্রে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে দেখা যায়, যারা (উপাচার্য) সরকারের মনিবে পরিণত হতে পারে তারাই আজ ঐ পদের জন্য যোগ্য হয়ে থাকে। উপাচার্য নিয়োগে কোনো মেধা বা যোগ্যতার যাচাই করা হয় না বরং কে সরকারকে ইপোর্ট দিতে যোগ্য তাকেই নিয়োগ দেয়া হয়। যার উদাহরণ আজকের শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ঘটমান পরিস্থিতিতে তথাকথিত উপাচার্যের শিক্ষার্থীদের প্রতি আচরণের মাধ্যমে পরিলক্ষিত।

তিনি শাবিপ্রবিতে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করেন। আর দেশের সর্বক্ষেত্রের জনসাধারণকে এই আন্দোলনকে বেগবান করার জন্য আহ্বান জানান।

RELATED ARTICLES

Most Popular