Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনশিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি ছাত্র ফ্রন্টের

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি ছাত্র ফ্রন্টের

নবদূত রিপোর্ট:

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে বিক্ষোভ মিছিল ও  সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিলন চত্তরে এই কর্মসূচি পালন করে সংগঠনটি।

সংগঠনের সভাপতি ডা. জয়দীপ ভট্টাচার্যের সভাপতিত্বে, দপ্তর সম্পাদক সালমান সিদ্দিকীর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন ঢাকা নগর ছাত্র ফ্রন্ট এর সাধারণ সম্পাদক অরূপ দাস শ্যাম ও সাংগঠনিক সম্পাদক সায়মা আফরোজ।

সমাবেশের আগে একটি মিছিল টিএসসি প্রদক্ষিণ করে। একই দাবীতে গাইবান্ধা, রংপুর, ময়মনসিংহ, ফেনী, চট্রগ্রাম, চাঁদপুর, বাকৃবি সহ সারা দেশে মিছিল সমাবশে অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যে ডা. জয়দীপ ভট্টাচার্য বলেন, দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আমরা দেখেছি অনেক শিক্ষার্থী ঝরে পড়েছে, বাল্যবিবাহের শিকার হয়েছে। এই ক্ষতি পুষিয়ে উঠতেই যেখানে আমাদের অনেক সময় লাগবে সেখানে আবারো দ্বিতীয় দফা বন্ধের ঘোষণা দেয়া হলো। অথচ ব্যাংক-বিমা, অফিস-আদালত, কারখানা, বাণিজ্য মেলা, শপিংমল সহ সবকিছু সরকার খোলা রাখা রেখেছে। সরকারের এই ধরণের সিদ্ধান্ত শুধুমাত্র খামখেয়ালি না, এর পিছনে সুদূরপ্রসারী উদ্দেশ্য রয়েছে।

তিনি বলেন, সরকার এই করোনাকালীন সময়ে জাতীয় শিক্ষাক্রম-২০২০ পাশ করেছে। যেখানে দরকার ছিলো শিক্ষার্থীদের  ভ্যাক্সিন দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যবস্থা করা। দরকার ছিলো শিক্ষার্থীদের বেতন-ফি মওকুফ করা। অথচ তা না করে অভিভাবকদের কাছ থেকে জোর করে বেতন-ফি আদায় করা হয়েছে। দীর্ঘ দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষার যে ক্ষতি হলো তা পুষিয়ে উঠার কোনো আয়োজন না করে এখন আবার প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হলো। আমরা শিক্ষার্থী এবং শিক্ষা নিয়ে সরকারের এইসব সিদ্ধান্তের বিরোধিতা করছি এবং অবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেবার দাবি জানাচ্ছি।


অবিলম্বে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়া, বেতন-ফি মওকুফ করা, এবং জাতীয় শিক্ষাক্রম-২০২০ বাতিল করার দাবিতে সারাদেশে ছাত্র আন্দোলন গড়ে তোলার আহবান জানান তিনি।

RELATED ARTICLES

Most Popular