Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনঢাবি উপাচার্যকে ছাত্র অধিকার পরিষদের স্বারকলিপি

ঢাবি উপাচার্যকে ছাত্র অধিকার পরিষদের স্বারকলিপি

নবদূত রিপোর্ট:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় সামাজিক বিজ্ঞান অনুষভুক্ত ‘ঘ’ ইউনিট বহাল রাখার দাবিতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে স্বারকলিপি প্রদান করেছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে উপাচার্যের কার্যালয়ে স্বারকলিপি তুলে দেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামিন মোল্লা এবং ঢাবি শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসাইন।

স্বারকলিপিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় দীর্ঘদিন ধরে ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা নিয়ে আসছে। বাংলাদেশের ভঙ্গুর শিক্ষাব্যবস্থার কারণে দেশের প্রান্তিক পর্যায়ে শহরের সাথে তাল মিলিয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা সম্ভব হয়না। এজন্য অনেক শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকের পর ঘ ইউনিটের (বিভাগ পরিবর্তন ইউনিট) মাধ্যমে নিজ নিজ গ্রুপ পরিবর্তনের সুযোগ পায়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে হুট করে ঘ ইউনিট বাতিলের নির্দেশনা দেয়া হলেও এখন পর্যন্ত বিস্তারিত ও পরিস্কার কোনো নির্দেশনা দেয়া হয়নি।

এতে আরও বলা হয়, আমরা মনে করি, ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা বন্ধ করে স্ব-স্ব অনুষদে ভর্তি পরীক্ষা নিলে সামাজিক বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা প্রথম বর্ষেই সম্পূর্ণ নতুন একটি বিষয়ের মুখোমুখি হবে‍। যা তাদের একাডেমিক সফলতার পথে অন্তরায় হয়ে দাঁড়াবে‍। লাখ লাখ ভর্তিচ্ছু শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অস্পষ্ট সিদ্ধান্তের কারণে ধোঁয়াশার মধ্যে রয়েছে। অনেকেই ইতিমধ্যে ঘ ইউনিটের জন্য প্রস্তুতি নিতে শুরু করেছিল‍। আমরা মনে করি, শিক্ষার্থীরা কারো হাতের ক্রীড়নক নয়‍। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই বিষয়ে পরিস্কার ব্যক্তব্য দেয়া উচিত।

‘ঘ’ ইউনিট বহাল রাখার দাবি জানিয়ে এতে বলা হয়, আপনার নিকট অনুরোধ শীঘ্রই ঘ ইউনিট ভর্তি পরীক্ষা সংক্রান্ত সুস্পষ্ট ব্যাখ্যা প্রদান করতঃ ১৯৭৩-এর অধ্যাদেশ মোতাবেক উক্ত ইউনিটের ভর্তি পরীক্ষা বহাল রেখে লাখ লাখ ভর্তিচ্ছু শিক্ষার্থীদেরকে আশ্বস্ত করবেন।

এ বিষয়ে ঢাবি শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসাইন বলেন,  উপাচার্য ঘ ইউনিটের বিষয়ে দ্রুত স্পষ্ট ঘোষণা দিবে বলে আশ্বাস দিয়েছেন। এছাড়া বিভাগ পরিবর্তনের বিষয়ে সুযোগ রাখার নিশ্চয়তার কথাও বলেছেন। এই বিষয়ে শিক্ষার্থী বান্ধব সিদ্ধান্ত না আসলে পরিষদ সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে বড় আন্দোলন করব বলেও আমরা জানিয়েছি।

RELATED ARTICLES

Most Popular