Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনশহীদ মিনারে ফুল দিতে গিয়ে ছাত্রলীগের হামলার শিকার ঢাকা কলেজ ছাত্র অধিকার...

শহীদ মিনারে ফুল দিতে গিয়ে ছাত্রলীগের হামলার শিকার ঢাকা কলেজ ছাত্র অধিকার পরিষদ

নবদূত রিপোর্ট:

৫২’র ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে গিয়ে কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের হামলার শিকার হয়েছেন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ ঢাকা কলেজ শাখার নেতাকর্মীরা।


২০ শে ফেব্রুয়ারি রাত ১১ টার দিকে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ ঢাকা কলেজ শাখার নেতৃবৃন্দ কলেজ ক্যাম্পাসের সামনে যায় এবং প্রথম প্রহরে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করার জন্য তার অপেক্ষা করতে থাকে।রাত ১২ টা ১ মিনিটে ঢাকা কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ স্যার শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে শুরু হয় শ্রদ্ধাঞ্জলি।
এরপর বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের শিক্ষার্থীরা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা শুরু করে।

বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা কলেজ শাখার শ্রদ্ধা নিবেদন শেষে এক পর্যায়ে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ ঢাকা কলেজ শাখার ফুলের ডালা দেখতে পেরে ছাত্র অধিকার পরিষদ ঢাকা কলেজের সভাপতি নাহিদ উদ্দিন তারেক ও সাবেক সাধারন সম্পাদক নাজমুল হাসান কে আইসিটি ভবনের পাশে অন্ধকারের দিকে নিয়ে যায় ঢাকা কলেজ ছাত্রলীগের ২০ থেকে ৩০ জন নেতাকর্মী, একপর্যায়ে তাদের সাথে খারাপ আচরণ শুরু করে তারা এবং শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হন বলে জানিয়েছে অধিকার পরিষদের সভাপতি।


এ বিষয়ে ঢাকা কলেজ শাখার সভাপতি নবদূত কে জানান:-“আমরা যখন এগারোটার দিকে ফুল নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করি এরপরে অপেক্ষার প্রহর শুরু হয়, একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি এর জন্য, রাত বারোটার পরে শ্রদ্ধাঞ্জলি দেওয়া শুরু হলে কলেজের বিভিন্ন স্তরের সামাজিক ও রাজনৈতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করে, একপর্যায়ে ঢাকা কলেজ ছাত্রলীগের ২০ থেকে ৩০ জন নেতাকর্মী আমাদের ফুলের ডালার দেখতে পেরে আমাদেরকে দেখে নিয়ে আইসিটির ও নতুন ভবনের পাশে অন্ধকার গলিতে নিয়ে যায়, সেখানে আমাদের মোবাইলফোন জব্দ করে তারা বিভিন্ন রকম প্রশ্ন করতে থাকে, একপর্যায়ে তারা আমাদেরকে শারীরিকভাবে নির্যাতন করে এবং হুমকি প্রদান করে যদি এই বিষয়টি বাহিরে জানাজানি হয় তাহলে আমাদের ক্যাম্পাসে প্রবেশ করতে দেয়া হবে না এমনকি প্রাণনাশের হুমকি প্রদান করে তারা। প্রায় ২০/২৫ মিনিট নির্যাতন করার পরে আমাদেরকে কলেজ থেকে বের করে দেয়, আমাদেরকে বের করে দেয়ার সময় সেখানে উপস্থিত ছিলেন ঢাকা কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক কুদ্দুস শিকদার স্যার। স্যার কে অনুরোধ করে বলা হয়েছে আমরা ভাষা শহীদদের প্রতি সম্মান রেখে শহীদ মিনারে ফুল দিতে চাই। কিন্তু উক্ত স্থানে উপস্থিত থাকার পরেও স্যার নীরব ভূমিকা পালন করে। উক্ত ঘটনার পর ছাত্র অধিকার পরিষদ ঢাকা কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক আলহাজ আহমেদ জীবন কে খুঁজে পাওয়া যায় না, এরপরে প্রায় দুই ঘন্টা পরে আমরা তাকে খুঁজে পাই কাটাবনে। সেখান থেকে তাকে উদ্ধার করা হলে দেখা যায় তাকে শারীরিকভাবে অনেক নির্যাতন করা হয়েছে।


এই বিষয়ে ঢাকা কলেজের সাংগঠনিক সম্পাদক আলহাজ আহমেদ জীবন নবদূত কে বলে:“ যখন দেখি আমার সভাপতি এবং সাধারণ সম্পাদককে ছাত্রলীগের নেতাকর্মীরা আইসিটি ভবনের দিকে নিয়ে যায় বিষয়টি লক্ষ্য করে প্রথমে আমি ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সভাপতি নাজমুল সাকিব ভাইকে অবগত করি, এবং পরবর্তীতে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক কুদ্দুস শিকদার স্যারকে বিষয়টি জানায়, বিষয়টি জানানোর সাথে সাথে আমার পাশে থাকা কয়েকজন আমার কাঁধে হাত দিয়ে বলে ভাই আপনার সাথে কথা আছে আপনি একটু পাশে আসুন এই কথা বলে আমাকে ঢাকা কলেজের গেটের সামনে নিয়ে আসে এবং একপর্যায়ে জোর করে তাদের মোটরসাইকেলে করে আমাকে তুলে নিয়ে যায় কাঁটাবনে এক গলিতে সেখানে তারা আমাকে নানা রকম প্রশ্ন করতে থাকে এবং আমাদের শারীরিকভাবে নির্যাতন করতে থাকে এবং আমার ফোন বন্ধ করে দেয় যাতে করে আমি আমার নেতাকর্মীদের সাথে যোগাযোগ করতে না পারি, দীর্ঘ ২ ঘন্টা নির্যাতনের পরে আমার পকেটে ইয়াবা দিয়ে থানায় দিয়ে আসতে চায় কিন্তু তাৎক্ষণিক তাদের একটি ফোন আসে এবং তারা ঘটনাস্থল থেকে আমাকে ফেলে রেখে চলে যায়। পরবর্তীতে আমি আমার সভাপতি এবং সাধারণ সম্পাদক সহ আমার নেতাকর্মীদের সাথে যোগাযোগের চেষ্টা করি এবং ঘটনাস্থল থেকে তারা এসে আমাকে নিয়ে যায়।


উক্ত ঘটনায় ছাত্র অধিকার পরিষদ কলেজ শাখার সভাপতি আরো বলেন “বিষয়টি অধ্যক্ষ এবং শিক্ষক সমিতি কে আমরা অবগত করব, আশা করি তারা তদন্ত সাপেক্ষে দূরত্ব সমাধান করবে।”

RELATED ARTICLES

Most Popular