Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনডাচ বাংলার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ ঢাবি শিক্ষার্থীদের

ডাচ বাংলার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ ঢাবি শিক্ষার্থীদের

নবদূত রিপোর্ট:

ডাচ বাংলা ব্যাংকের চলমান শিক্ষাবৃত্তি বন্ধের প্রতিবাদ ও অবিলম্বে বৃত্তি চালু করার দাবিতে সংবাদ সম্মেলন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বৃত্তিপ্রাপ্ত একদল শিক্ষার্থী।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলন থেকে তিনটি দাবি জানান শিক্ষার্থীরা। দাবিগুলো হলো: ২০২২ সালের তিন মাসের (জানুয়ারি-মার্চ) আটকে যাওয়া বৃত্তি ১ সপ্তাহের মধ্যে নবায়ন করা; ২০২০ সাল থেকে আটকে যাওয়া করোনা পরবর্তী বৃত্তি ১ মাসের ভেতর পরিশোধ করা এবং বৃত্তিপ্রাপ্তীর জন্য আন্ডারগ্র্যাজুয়েট লেভেলে ৩.৫০ জিপিএ–এর শর্ত তুলে নেওয়া।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা বলেন, ‘আমরা বিভিন্ন ব্যাংকের বৃত্তির জন্য মনোনীত হয়েও ডাচ বাংলা ব্যাংকে বৃত্তির আবেদন করেছি। ডাচ বাংলা ব্যাংকে আবেদন করার কারণে আমরা অন্য কোনো জায়গায় আবেদন করতে পারিনি। আবেদন করলেই আমরা শর্ট লিস্টেড হয়ে গিয়েছি। আমাদের ডিসকুয়ালিফাই করা হয়েছে। এখন মাঝপথে বৃত্তিটা বন্ধ করে দিয়েছে ডাচ বাংলা ব্যাংক। ফলে আমরা অন্যান্য ব্যাংক থেকেও কোনো বৃত্তি নিতে পারছি না। এদিকে ডাচ বাংলার বৃত্তিও বন্ধ।

তারা বলেন, ব্যাংক আমাদের শুরুতে প্রতিমাসে ২৫০০ এবং পরে ৩০০০ করে বৃত্তি দিতো। কিন্তু এখন মাঝপথে বৃত্তিটা বন্ধ হয়ে গেলে আমাদের ভোগান্তিতে পড়তে হয়। এছাড়াও ২০১৯ সালে দেওয়া শর্তাবলিতে ৩.৫০ সিজিপিএ রাখার কথা কোথাও উল্লেখ করা হয়নি। কিন্তু তারা এখন এটা সংযুক্ত করেছে। এর কারণেও অনেক মেধাবী শিক্ষার্থী বাদ পড়ে যাবে।

তারা আরো বলেন, ব্যাংকে যোগাযোগ করা হলে তারা বৃত্তি চালু করার আশ্বাস দেয়। কিন্তু অফিশিয়াল কোনো সিদ্ধান্ত জানায়নি। ২০২২ সালের বৃত্তি তারা জানুয়ারিতে নবায়ন করে চালু করার আশ্বাস দিয়েছে। জানুয়ারিতে গেলে বলা হয় ফেব্রুয়ারিতে চালু করা হবে। খোঁজ নিলে দেখা যাবে আমাদের অনেকেই এই বৃত্তির উপর নির্ভর করে চলে। জেলা শহরগুলোতে যারা থাকেন তাদের থাকা-খাওয়া এই টাকা দিয়ে হয়ে যায়। কিন্তু ব্যাংক কোনো সিদ্ধান্ত জানাচ্ছে না।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা তাদের দাবি মেনে নেওয়া না হলে বাংলাদেশ ব্যাংকে স্মারকলিপি প্রদান ও ডাচ বাংলা ব্যাংকের বিরুদ্ধে প্রতারণার মামলা করার আল্টিমেটাম দেন।

RELATED ARTICLES

Most Popular