Saturday, September 21, 2024
Homeসারাদেশবাগেরহাটের রামপালে পুকুর থেকে কুমির উদ্ধার

বাগেরহাটের রামপালে পুকুর থেকে কুমির উদ্ধার

নবদূত রিপোর্টঃ

বাগেরহাটের রামপালে পুকুর থেকে একটি কুমির উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (২৯ মার্চ) সকালে রামপাল উপজেলার শ্রীরম্ভা এলাকার ইস্রাফিল গাজীর বাড়ির পুকুর থেকে জাল টেনে কুমিরটি উদ্ধার করেন স্থানীয়রা। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে কুমিরটি উদ্ধার করতে বন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে পৌছেছেন।

স্থানীয় আশিকুজ্জামান বলেন, সোমবার (২৮ মার্চ) বিকেল থেকে স্থানীয় এক ব্যক্তির ৬টি হাস খুজে পাচ্ছিল না। সকাল বেলা ইস্রাফিল গাজীর পুকুরে হাসের পাখনা (পশম) ভাসতে দেখে সন্দেহ হয়। পরবর্তীতে জাল টেনে কুমিরটি ধরা হয়। কুমিরটি বর্তমানে ইস্রাফিল গাজীর বাড়িতে রয়েছে।

আশিকুজ্জামান আরও বলেন, এই পুকুরটির সাথে ভ্যাকটমারি খালের শাখা কৌচুর খালের সরাসরি সংযোগ রয়েছে। এসব খালে সরাসরি পশুর নদীর পানি প্রবেশ করে। ধারণা করা হচ্ছে পশুর নদী থেকে জোয়ারের সময় কুমিরটি এই খালে প্রবেশ করেছে। পরবর্তীতে কুমিরটি পুকুরে আশ্রয় নিয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল বন্য প্রাণি প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে কুমিরটিকে উদ্ধারের জন্য আমরা ঘটনাস্থলে পৌছেছি। কুমির যেহেতু হিংস্র প্রাণি সতর্কতার সাথে কুমিরটিকে গাড়িতে তুলতে হবে। এর পর আমরা কুমিরটিকে সুন্দরবন সংলগ্ন পশুর নদীতে অবমুক্ত করা হবে।

এর আগে ১১ মার্চ রামপাল উপজেলার বগুরা খালে মাছ ধরার সময় জেলেদের জালে একটি কুমির আটকা পরে। পরবর্তীতে কুমিরটিকে সুন্দরবনের করমজল সংলগ্ন খালে অবমুক্ত করা হয়।

RELATED ARTICLES

Most Popular