Saturday, September 21, 2024
Homeসারাদেশবানারীপাড়ায় ব্রীজ ধ্বসে মারাত্মক দূর্ঘটনার আশঙ্কা

বানারীপাড়ায় ব্রীজ ধ্বসে মারাত্মক দূর্ঘটনার আশঙ্কা

নবদূত রিপোর্টঃ


বরিশালের বানারীপাড়ায় ঝুঁকিপূর্ন ব্রীজটি ধ্বসে যেকোন সময় ঘটতে পারে মারাত্মক দূর্ঘটনা। উপজেলার বাইশারী ইউনিয়নের ঝুকিপূর্ন এই ব্রীজটি হতে প্রতিনিয়ত হাজার হাজার মানুষও চলাচল এবং যান বাহন যাতায়াত করেন। ব্রীজটির অবস্থা বর্তমানে এতোটাই নড়বরে যেকোন সময় ভেঙ্গে পড়ে মারাত্মক দূর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে।

ঝুকিপূর্ন এই ব্রীজটি অপসারন করে নতুন ব্রীজের দাবি এলাকাবাসীর সহ সকল মহলের। বানারীপাড়া উপজেলায় ৮ টি ইউনিয়নের মধ্যে নদীর পশ্চিম পাড়েই ৫ টি ইউনিয়ন। নদী পাড় হলেই বাইশারি ইউনিয়ন পঃ বাইশারী, ডুমুরিয়া, জসিম উদ্দিন, ইলুহার, মলুহার, বিহারিলাল, যাওয়ার এক মাএ রাস্তা বাইশারী ইউনিয়ন পরিষদের সামনের রাস্তাটি।
আর এই রাস্তাটির এপার ওপারের একমাত্র সেতু বন্ধন এই ব্রীজটি। এখান থেকে প্রতি দিন হাজার হাজার মানুষ চলা ফেরা করে, প্রতি দিন শত শত ছাত্র -ছাএী স্কুল কলেজে যাওয়া আসা করে। আর সবারই জীবনের ঝুকি নিয়ে এই ঝুকিপূর্ণ এই ব্রীজটি পার হয়েই যাতায়াত করতে হয়।

বর্তমানে ব্রীজটি অবস্থা এতোটাই বেহাল যে গাড়ি চলাচল করতে পারে না, এক সাথে ৪/৫ মানুষ চলতে পারে না। এতোটা সরু যার কারনে বিগত দিনে ব্রীজটি দুটি গাড়ি একসাথে পাড় হতে বেগ পোহাতে হতো। মানুষ হেটে যাওয়ার সময় সাবধানতা অবলম্বন না করলে গাড়িতে লাগে ধাক্কা লাগে। এছাড়াও বিভিন্ন জায়গায় মাত্রাতিরিক্ত ভাবে ডেবে গিয়ে উচু নিচু হয়ে গেছে অনেক আগেই। এলাকাবসী থেকে জানা গেছে প্রায় ৫ বছর পর্যন্ত এ বেহাল অবস্থা। বর্তমানে ব্রীজটিতে বিপদ সংকেত লাল নিশান লাগানো হয়েছে। যা সবারই দৃশ্যমান। ওই এলাকার বাসিন্দা জাহিদ হাসান জানান, ব্রীজটি অনেক পুরোনো। তাই নতুন করে তৈরী করা দরকার।

ঝুঁকিপূর্ন এই ব্রীজটি অপসারন করে পুনঃনির্মাণ এখন সময়ের দাবী। নতুন ব্রীজের হওয়ার আগ পর্যন্ত বড় ধরনের দূর্ঘটনা এড়াতে বড় যান-বাহন চলা চল নিষেধাজ্ঞার দাবী জানিয়েছেন এলাকাবাসী। পাশাপাশি বরিশাল ২ আসনের সংসদ সদস্য মোঃ শাহে আলম তালুকদার এমপি, উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব গোলাম ফারুক সহ জনপ্রতিনিধিদের কাছে ব্রীজটি পুনঃ নির্মাণ দাবী জানিয়েছেন এলাকার সচেতন জনগন।


তাদের আশা এমপি শাহে আলম যেভাবে বানারীপাড়ার উন্নয়ন করে যাচ্ছে সে তালিকায় স্থান পাবে বাইশারীর এই জরাজীর্ণ ব্রীজটিও। এর মাধ্যমে যোগাযোগ ব্যবস্থার উন্নতি ও আধুনিকতার ছোয়া পাবে এলাকায় মানুষ।

RELATED ARTICLES

Most Popular