Saturday, September 21, 2024
Homeশিক্ষাঢাবিতে এমফিল প্রোগ্রামে ভর্তির আবেদন আহ্বান

ঢাবিতে এমফিল প্রোগ্রামে ভর্তির আবেদন আহ্বান

নবদূত রিপোর্ট:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমফিল প্রোগ্রামে ভর্তির আবেদন ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। ২০২১-২২ শিক্ষাবর্ষে এমফিল প্রোগ্রামে ভর্তির জন্য আগ্রহী প্রার্থীরা আগামী ১৮ অক্টোবর পর্যন্ত আবেদন করতে পারবেন। নির্ধারিত ফরমে তাদের আবেদন করতে হবে।

প্রার্থীদের সংশ্লিষ্ট বিভাগ বা ইনস্টিটিউটের শিক্ষকদের মধ্য থেকে তত্ত্বাবধায়ক নির্বাচন করে তাঁর অধীনে এবং মাধ্যমে এমফিল গবেষণার আবেদন করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://du.ac.bd) ১৯ সেপ্টেম্বর থেকে ১৮ অক্টোবর পর্যন্ত আবেদন ফরম ডাউনলোড করা যাবে।

ভর্তি ফরমের ফি বাবদ জনতা ব্যাংক টিএসসি শাখায় ৫০০ টাকা (অফেরতযোগ্য) জমা দিতে হবে। আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালকের অফিসে আগামী ২১ অক্টোবরের মধ্যে জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে টাকা জমার রসিদের মূল কপি, সব পরীক্ষার নম্বরপত্রের ফটোকপি ও সম্প্রতি তোলা এক কপি ছবি সংশ্লিষ্ট তত্ত্বাবধায়ক/বিভাগের চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালককে দিয়ে সত্যায়িত করে জমা এবং গবেষণার একটি সারসংক্ষেপ (সিনপসিস) জমা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এমফিল প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর ৪ বছর মেয়াদী স্নাতক সম্মান ও ১ বছর মেয়াদী স্নাতকোত্তর ডিগ্রি অথবা ৩ বছর মেয়াদী স্নাতক সম্মান ও ১ বছর মেয়াদী স্নাতকোত্তর ডিগ্রি অথবা ২ বছর মেয়াদী স্নাতক ও দুই বছর মেয়াদী স্নাতকোত্তর ডিগ্রি এবং স্নাতক পর্যায়ে ১ বছরের শিক্ষকতা/গবেষণা প্রতিষ্ঠানে ১ বছরের চাকুরী অথবা স্বীকৃত মানের জার্নালে ১টি গবেষণামূলক প্রবন্ধ থাকতে হবে। ৫ বছর মেয়াদী এম.বি.বি.এস ডিগ্রিধারী প্রার্থীগণ তাদের ডিগ্রির সঙ্গে সম্বন্ধযুক্ত বিভাগে আবেদন করতে পারবেন।

প্রার্থীদের সব পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় বিভাগ/শ্রেণিসহ ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। সিজিপিএ নিয়মে মাধ্যমিক/সমমান থেকে স্নাতক/স্নাতকোত্তর পর্যন্ত সব পরীক্ষায় সিজিপিএ-৫-এর মধ্যে ৩.৫ অথবা সিজিপিএ-৪-এর মধ্যে ৩ থাকতে হবে।

RELATED ARTICLES

Most Popular