Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনবুয়েটের আবরার স্মরণে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ

বুয়েটের আবরার স্মরণে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ

নবদূত রিপোর্ট:

ছাত্রলীগের নির্যাতনে নিহত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট)’র তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদের ২য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশের করেছে তাঁর বন্ধু ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকাল ১১টার সময়ে বুয়েট অডিটোরিয়ামের সামনে আবরার ফাহাদের স্বরণে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশটি আয়োজন করেন তারা।

সাংস্কৃতিক সমাবেশের শুরুতে ২০১৯ সালের ৬ অক্টোবর রাত থেকে বর্তমান সময় পর্যন্ত বিভিন্ন ঘটনার স্মৃতিচারণ করেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৭ ব্যাচের শিক্ষার্থী ও অনুষ্ঠানের সঞ্চালক রাফিয়া রিজওয়ানা।

রাফিয়া রিজওয়ানা বলেন, অন্যায়ের প্রতিবাদী আবরার ফাহাদের একটি ফেসবুক স্ট্যাটাসের কারণে তাকে রুমে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদের নামে সারারাত ধরে অকথ্য নির্যাতন করেন ছাত্রলীগের বিকৃত মস্তিষ্কের শিক্ষার্থীরা। বিভিন্ন কারণে তার মামলা দীর্ঘ সূত্রিতা পেয়েছে। মামলা আবার পুনরায় শুরু হলেও এখনো তিনজন আসামি পলাতক আছে। আমরা অনতিবিলম্বে তাদের গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবি জানাই। দুটি বছর অতিক্রান্ত হয়ে গেছে, বিচারের অপেক্ষায় আবরার ফাহাদের মা এখনো চেয়ে আছেন। আমরাও আছি তার হত্যাকারীদের দ্রুত বিচার কার্যকর করে নিরাপদ ক্যাম্পাস হিসেবে বুয়েটকে দেখবো বলে।

সাংস্কৃতিক সমাবেশের অংশ হিসেবে প্রতিবাদী কবিতা, গান ও নাটক ও বারোয়ারী বিতর্ক পরিবেশন করেন শিক্ষার্থীরা। এ সময় তারা কালোব্যজ পরিধান করে শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। এছাড়াও ‘আলোর পথযাত্রী’ নামক একটি নাটক পরিবেশনের মধ্য দিয়ে সেদিন রাতের ভয়াবহ ঘটনা ও বর্তমান অবস্থা তুলে ধরেন বুয়েটের শিক্ষার্থীরা।

সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ করে দুপুর ১ টার সময়ে বুয়েট শহিদ মিনারের সামনে মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

এছাড়া আবরার স্মরণে বুয়েটের সাধারণ শিক্ষার্থীেদর আয়োজনে আজ দুপুর ২ টা থেকে ৪ টা পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজের জরুরি বিভাগের সামনে অসহায় দুঃস্থ ও সাধারণ মানুষকে খাবার বিতরণ, বাদে আসর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল এবং সন্ধ্যা ৭ টায় অনলাইন আলোচনা সভা।

আলোচনা সভায় বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সত্যপ্রসাদ মজুমদার ও ছাত্রকল্যাণ অধিদপ্তরের পরিচালক ড. মিজানুর রহমান সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্তরের প্রশাসনিক ব্যক্তিবর্গ অংশগ্রহণ করবেন বলে জানান শিক্ষার্থীরা।

উল্লেখ্য, গত ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে বুয়েটের শের-ই বাংলা হলে ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে মতামত জানিয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দেয়াকে কেন্দ্র করে ছাত্রলীগের উচ্ছৃঙ্খল নেতা-কর্মীদের হাতে শেরে বাংলা হলের টর্চার সেল নামে পরিচিত ২০১১ নম্বর রুমে সারারাত নির্মম নির্যাতনের শিকার হয়ে মৃত্যুবরণ করেন মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ।

RELATED ARTICLES

Most Popular