Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনজয়বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড পেলেন ববি শিক্ষক দিলআফরোজ খানমের সংগঠন

জয়বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড পেলেন ববি শিক্ষক দিলআফরোজ খানমের সংগঠন

নবদূত রিপোর্ট:

জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড- ২০২১ পেয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক দিলআফরোজ খানমের সংগঠন “স্টেপ্স এ্যাহেড”।

সোমবার (বিকেল ৩:০০ টায়) সেন্টার ফর রিসার্স এ্যান্ড ইনফরমেশন (সিআরআই) কর্তৃক আয়োজিত ‘জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড ২০২১’এর ক্লাইমেট এ্যান্ড ইনোভেশন ক্যাটাগরিতে “স্টেপ্স এ্যাহেড”কে পুরস্কৃত করা হয়।

অনুষ্ঠানে স্টেপ্স এ্যাহেডের পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেন সংসঠনটির সহ প্রতিষ্ঠাতা জনাব শাহানা আফরিন দিনা।


প্রোগ্রামের প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া আরো যুক্ত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এ বছর প্রতিযোগীতাটিতে সমগ্র দেশ থেকে ৭০০ এর বেশি সংগঠন অংশগ্রহণ করে এবং তাদের মধ্য থেকে জুরি বোর্ডের মনোনয়নে পাঁচটি ক্যাটাগরিতে চুড়ান্তভাবে ১৫টি সংগঠন কে বিজয়ী ঘোষনা করা হয়।
জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড ২০২১ এর জুরি বোর্ড এ ছিলেন বীর মুক্তিযোদ্ধা মফিদুল হক, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর মো: আতিউর রহমান, চিত্রনায়িকা জয়া আহসান, বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাসহ দেশের বিশিষ্ট নাগরিকগণ।

পুরস্কার গ্রহনকালে শাহানা আফরিন বলেন, ‘জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড’ বাংলাদেশের তরুনরে জন্য সবচেয়ে বড় প্লাটফর্ম। এখানে এসে এবং আজকে এ্যাওয়ার্ড জিতে আমি খুবই আপ্লুত এবং আনন্দিত। আমি আমার টিমের সকল স্বেচ্ছাসেবকদের এই এ্যাওয়ার্ডটি উৎসর্গ করছি। এই এ্যাওয়ার্ডটি শুধু আমার অনুপ্রেরণা নয়, এটা আমাদের মত অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠন যারা পার্বত্য অঞ্চল, উপকূল কিংবা সীমান্তে কাজ করছে সবার জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। সবাই আমাদের জন্য দোয়া করবেন, আমরা যেনো বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে পারি”।

উল্লেখ্য, ২০১৮ সালে উপকূলীয় লবনাক্ততাপ্রবণ এলাকায় বসবাসকারী নারীদের মাসিককালিন স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি ও বিনামূল্যে হাইজিন কিট বিতরনের উদ্দেশ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক দিলআফরোজ খানম এর নেতৃত্বে পাঁচ জন সহপ্রতিষ্ঠাতা জনাব মোহাম্মদ মোফাজ্জল সারওয়ার, মীর নাজিমুজ্জামান সানী, মো. সাদেকউল্লাহ, শাহানা আফরিন দিনা এবং গোলাম রাব্বানীর হাত ধরে স্টেপ্স তার যাত্রা শুরু করে।

পরবর্তিতে সময়ের সাথে সাথে স্টেপ্সের কাজের পরীধি অনেক বৃদ্ধি পেয়েছে এবং ২০২০ সাল থেকে সংগঠনটি সমাজসেবা অধিদফতরের মাধ্যমে নিবন্ধিত হয়ে কার্যক্রম পরিচালনা করছে। বর্তমানে সংগঠনটি মাসিককালিন স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির পাশাপাশি শীতলপাটিতে নতুনন্ব আনয়ণ, বিনামূল্যে শিক্ষার্থীদের কম্পিউটার প্রশিক্ষণ প্রদান, শিক্ষা বৃত্তি প্রদান, বাঘ বিধবাদের পুর্নবাসন কার্যক্রমসহ বিভিন্ন গবেষণা ও উন্নয়ন প্রকল্প পরিচালনা করছে।

RELATED ARTICLES

Most Popular