Saturday, September 21, 2024
Homeসারাদেশযশোরে প্রাচ্যসংঘের 'বাংলাদেশের মুক্তির সংগ্রাম' শীর্ষক আলোচনা

যশোরে প্রাচ্যসংঘের ‘বাংলাদেশের মুক্তির সংগ্রাম’ শীর্ষক আলোচনা

বিলাল মাহিনী, যশোর :

শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষ্যে ১৬ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যায় আলোচনা ও কবিতা পাঠের আয়োজন করে প্রাচ্যসংঘ।

ওবায়দুল বারী হলে আয়োজিত অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন শিক্ষাবিদ প্রফেসর আমিরুল আলম খান, অধ্যক্ষ পাভেল চৌধুরী, আইনজীবী মোয়াজ্জেম হোসেন চৌধুরী টুলু, রোটারিয়ান আমিনুল ইসলাম শাহীন, প্রাচ্যসংঘের প্রতিষ্ঠাতা বেনজীন খান এবং প্রফেসর কার্তিকচন্দ্র রায়।

আলোচনা সভায় শহীদ বুদ্ধিজীবী, শহীদ মুক্তিযোদ্ধাদের রুহের মাগফেরাত কামনা করা হয়। এছাড়া লড়াই করে বিজয় ছিনিয়ে আনা বীরদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

আলোচনায় উঠে আসে, পশ্চিম পাকিস্তানিদের শোষণ-বৈষম্যের বিরুদ্ধে পূর্ববাংলার মানুষ অস্ত্র হাতে তুলে নিয়েছিল। তারা একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা, বৈষম্যহীন, গণতান্ত্রিক সমাজ বিনির্মাণের জন্য বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্য, শহীদদের আরাধ্য সমাজ প্রতিষ্ঠিত হয়নি। এখনও গণতন্ত্র, ভোটাধিকার, মতপ্রকাশের স্বাধীনতার জন্য, লুটপাটের বিরুদ্ধে আমাদের লড়তে হচ্ছে।

আলোচকরা মুক্তিযুদ্ধের চেতনা- সাম্য, মানবিক মর্যাদা, সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার লড়াই জারি রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাচ্যসংঘের ভারপ্রাপ্ত সভাপতি খবিরউদ্দিন সুইট।

অনুষ্ঠান সঞ্চালন করেন প্রাচ্যসংঘের সদস্য আহসান কবীর।

আলোচনা সভার আগে কবিতা পাঠ ও আবৃত্তি করেন সেলিম রেজা সেলিম, শাহিদুর রহমান, কামরুজ্জামান বাবলু, আনিসুর রহমান, মোস্তফা মাহাবুবুল হক বাবলু, আশরাফুল আলম বিপ্লব, রাজ্জাক বাঙালি এবং আবু রাসেল।

RELATED ARTICLES

Most Popular