Saturday, September 21, 2024
Homeদূর পরবাসফ্লাইটে অসুস্থ হয়ে প্রবাসীর মৃত্যু: বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের পক্ষ থেকে দায়ীদের...

ফ্লাইটে অসুস্থ হয়ে প্রবাসীর মৃত্যু: বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের পক্ষ থেকে দায়ীদের বিরুদ্ধে শাস্তির দাবি

তারিখ: ০১/০৩/২০২৩ ইং

বাংলাদেশ বিমানের পাইলট ও কর্তৃপক্ষের অবহেলায় ফ্লাইটে অসুস্থ হয়ে সৌদি প্রবাসীর মৃত্যু হওয়ায় দায়ীদের বিরুদ্ধে শাস্তি নিশ্চিত ও একই সাথে মৃত প্রবাসীর পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দেয়ার জোর দাবি জানাচ্ছে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ।

গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, গত ১৫ জানুয়ারি স্থানীয় সময় জেদ্দা থেকে ছেড়ে আসে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ৩৩৬ ফ্লাইটটি। ১৬ জানুয়ারি আনুমানিক বেলা ১১টার দিকে ঢাকায় অবতরণ করে। বিজি ৩৩৬ ফ্লাইট বাংলাদেশে আসার সময় অসুস্থ বোধ করেন বিমানের যাত্রী প্রবাসী কবীর আহমেদ। ফ্লাইটের কেবিন ক্রুরা তার প্রাথমিক চিকিৎসার প্রস্তুতি নেন। সেই ফ্লাইটে এক চিকিৎসক যাত্রী কবীর আহমেদকে দেখে জানান তার হার্ট অ্যাটাক হয়েছে। বিমান ল্যান্ড করার পর হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক মৃত ঘোষণা করেন। বিমান কর্তৃপক্ষের অবহেলায় কবীর আহমেদে মৃত্যু হয়েছে অভিযোগ করে বিচার দাবি করেছেন কবির আহমেদের স্বজনরা। একই দাবি জানাচ্ছে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ।

খবরে বলা হচ্ছে, ফ্লাইট শুরুর ২ঘন্টা ৩০ মিনিটের মাথায় অসুস্থ হলেও প্রবাসী কবীর আহমেদের চিকিৎসার জন্য জরুরি ভিত্তিতে নিকটস্থ কোন বিমানবন্দরে অবতরণ করা হয়নি। পুরো ৬ ঘন্টা ফ্লাইট শেষে ফ্লাইটটি দেশে আসে। ঐ ফ্লাইটের চিকিৎসক যাত্রী ছিলেন শমরিতা হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ডা. এ বি এম হারুন। তিনি প্রবাসী কবীরকে জরুরি চিকিৎসা দেওয়ার জন্য কাছের কোনও বিমানবন্দরে জরুরি অবতরণের বিষয়েও পরামর্শ দিলেও পাইলটরা তা শুনেননি। প্রবাসী কবীর আহমেদ কে নিয়ে ফ্লাইট ঢাকায় আসার পরও অবহেলা করা হয়েছে চুড়ান্ত পর্যায়ে। জরুরি ভিত্তিতে থাকে চিকিৎসার জন্য হাসপাতালে নেয়া হয়নি। সময় ক্ষেপন করায় ধুকে ধুকে মারা গেছেন তিনি।
জরুরি ভিত্তিতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অ্যাম্বুলেন্স ও অ্যাম্বুলিফটের ব্যবস্থা রাখা হয়নি। প্রায় ৪০ মিনিট পর উড়োজাহাজ থেকে কবীরকে নামিয়ে কুয়েত মৈত্রী হাসাপাতলে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পাইলট ও কর্তৃপক্ষের অবহলো সুস্পষ্টভাবে প্রমাণিত হয়েছে। বেসামরিক বিমান চলাচল আইন ২০১৭ অনুযায়ী যা গুরুতর অপরাধ।

বাংলাদেশ বিমানের পাইলট ও কর্তৃপক্ষের অবহেলায় ফ্লাইটে অসুস্থ হয়ে সৌদি প্রবাসীর মৃত্যু হওয়ার পেছনে দায়ীদের বিরুদ্ধে তদন্ত স্বাপেক্ষে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত ও মৃত প্রবাসীর পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দেওয়ার জোর দাবি জানাচ্ছে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ। আগামী ৭ দিনের মধ্যে এ বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত না আসলে কঠোর আন্দোলন করবে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ। প্রয়োজনে বাংলাদেশ বিমানকে বয়কট করবেন প্রবাসীরা।

RELATED ARTICLES

Most Popular