Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গননম্বর প্রদানে অসঙ্গতির অভিযোগে ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে তদন্ত কমিটি

নম্বর প্রদানে অসঙ্গতির অভিযোগে ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে তদন্ত কমিটি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অপরাধ বিজ্ঞান বিভাগের একটি কোর্সের মিডটার্ম পরীক্ষার নম্বরে অসঙ্গতি ও ফাইনাল পরীক্ষার আগে সেশনালের নম্বর না দেওয়ার অভিযোগে অধ্যাপক ড. জিয়া রহমানের বিরুদ্ধে তদন্তে কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

বৃহস্পতিবার (১৫ জুন) রাতে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় থাকা একাধিক সদস্য বিষয়টি নিশ্চিত করেছেন।

তদন্ত কমিটিতে প্রধান হলেন বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। কমিটির বাকী সদস্যরা হলেন— আইন অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. সীমা জামান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. তাসনিম আরেফা সিদ্দিকী এবং পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরী।

এর আগে গত ৭ জুন দুই শিক্ষার্থীর পক্ষে সিনিয়র আইনজীবী শামসুদ্দিন বাবুল হাইকোর্টে এ নিয়ে রিট করেন। গতকাল সোমবার দুপুরে বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ শুনানি শেষে তদন্ত করার নির্দেশ দেন। একই সঙ্গে দুই মাসের মধ্যে তদন্তের কাজ নিষ্পত্তি করা এবং প্রভিশনাল (সাময়িক)/ মূল সার্টিফিকেট প্রদান স্থগিত রাখতে বলেছেন হাইকোর্ট।

প্রসঙ্গত, ড. জিয়া রহমানের বিরুদ্ধে সিআরএম ৪১১ নম্বর কোর্সের (লোকাল অ্যান্ড গ্লোবাল টেররিজম) মিডটার্ম পরীক্ষায় নম্বরে অসংগতি ও ফাইনাল পরীক্ষার আগে সেশনালের নম্বর না দেওয়ার অভিযোগ করেছিলেন কয়েকজন শিক্ষার্থী। তারা অভিযোগ করেন, ভালো পরীক্ষা দিলেও তারা আশানুরূপ ফলাফল করতে পারেননি। তারা অধ্যাপক ড. জিয়া রহমান ব্যক্তিগত রোষানলের শিকার। এ বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসনের মাধ্যমে কয়েকবার চেষ্টা করেও কোনো সুরাহা না পেয়ে তারা আদালতে রিট করেন তারা।

RELATED ARTICLES

Most Popular