Saturday, September 21, 2024
Homeসারাদেশসিলেটের জল্লারপার এলাকায় ৫ একর জমি উদ্ধার: উদ্যান গড়তে চান মেয়র আরিফ

সিলেটের জল্লারপার এলাকায় ৫ একর জমি উদ্ধার: উদ্যান গড়তে চান মেয়র আরিফ

দখলে-দূষণে হারিয়ে যেতে বসেছিলো প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সিলেট নগরীর জল্লারপার এলাকার প্রায় ১০০ কোটি টাকা মূল্যের জায়গা। এবার সেই জায়গা উদ্ধার করে সেখানে উদ্যান গড়তে চান সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

২২ জুন (মঙ্গলবার) কয়েক ঘণ্টা অভিযান চালিয়ে সেই জায়গা উদ্ধার করেন সিলেট সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ।

সিলেট নগরীর প্রাণকেন্দ্র জিন্দাবাজারের পার্শ্ববর্তী মহল্লা ‘জল্লারপার’। কিন্তু সেখানে নিশানা ছিলো না কোনো ‘জল্লা’র (জলাশয়)। কয়েক বছর আগে সিসিক কর্তৃক ছড়া উদ্ধার করতে গিয়ে চিহ্ন মেলে হারিয়ে যেতে বসা সেই জল্লাটির (জলাশয়)। অবশেষে মঙ্গলবার সেই জল্লাটি দখলমুক্ত করে সিসিক।

জানা যায়, প্রায় ১০০ কোটি টাকা মূল্যের পাঁচ একর জায়গাজুড়ে এই জল্লাটির অবস্থান। উদ্ধারকৃত জল্লায় এবার উদ্যান গড়ার পরিকল্পনা করছেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

মঙ্গলবার সকালে অভিযানের পূর্বে জল্লারপারের জলাভূমিটি ওই এলাকার স্থায়ী ও প্রবীণ লোকজন সিটি কর্পোরেশনের ভূমি-সংশ্লিষ্ট প্রকৌশলীদের দেখিয়ে দেন। এরপর জরিপ করে প্রায় পাঁচ একর জায়গা চিহ্নিত করা হয়। গোলাকার আকৃতির এই জল্লার জায়গায় খননযন্ত্র চালিয়ে বর্জ্য পরিষ্কার করা হয়। অতঃপর জল্লা–তীরবর্তী এলাকায় দখলের উদ্দেশ্যে যত্রতত্রভাবে লাগানো গাছপালা কেটে পরিচ্ছন্ন করা হয়।

স্থানীয় কয়েকজন প্রবীণ ব্যক্তিদের সাথে কথা বলে জানা যায়, নগরীর প্রাণকেন্দ্রে অবস্থিত হওয়ায় ব্যবসায়িকভাবে এই জায়গা খুবই মূল্যবান। চতুর্দিকে আলিশান ভবনের মাঝখানে জায়গাটি যে জল্লার, সেটি তাঁরা কল্পনাও করতে পারেননি। কারণ, চারদিকের ভবনমালিকেরা নিজ নিজ সীমানার বাইরে অবৈধভাবে জল্লা দখল করে রেখেছিলেন।

তবে মঙ্গলবারের সিসিকের অভিযানে জল্লার প্রায় সবটুকু জায়গা উদ্ধার করা সম্ভব হয়েছে।

সিসিক সূত্রে জানা যায়, ২০১৪ সালে জল্লারপাড়ের জল্লার পাশে ছড়া উদ্ধারের পর ২০১৭ সালে নান্দনিক ‘ওয়াকওয়ে’ প্রকল্প বাস্তবায়ন হয়। এই প্রকল্পে দখল ও দূষণ ঠেকিয়ে ৯০০ ফুট দীর্ঘ একটি হাঁটার পথ তৈরি করেছে সিসিক। এই প্রকল্প বাস্তবায়নের সূত্র ধরে হারানো জল্লার বিষয়টি সামনে আসে। অবশেষে সাত বছরের মাথায় এসে অভিযান চালিয়ে উদ্ধার করা হলো সেই জল্লা।

মঙ্গলবারের এই অভিযানে ৫ একর সরকারি জায়গা উদ্ধার করা হয়েছে। এ জায়গা জেলা প্রশাসনের সংশ্লিষ্ট দপ্তরের সমন্বয়ে সিটি কর্পোরেশন জরিপ করে স্থায়ীভাবে সীমানা চিহ্নিত করা হবে। নগরীর কেন্দ্রস্থলের এই এলাকায় জমির প্রতি শতকের মূল্য প্রায় ২৫ লাখ টাকা। এ হিসাবে ৫০ একর জায়গার মূল্য ১০০ কোটি টাকার ওপরে।

আব্দুল গফফার,সিলেট।

RELATED ARTICLES

Most Popular